• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

চিলমারীতে আমন খেতে ছত্রাকের আক্রমণ, দিশেহারা কৃষকরা

  হুমায়ুন কবির সূর্য, কুড়িগ্রাম

১৩ অক্টোবর ২০২১, ১৯:০৪
ছত্রাক পোকার আক্রমণ (ছবি : দৈনিক অধিকার)

কুড়িগ্রামের চিলমারী উপজেলায় আমন খেতে দেখা দিয়েছে ছত্রাক পোকার আক্রমণ। সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ায় ক্ষতিগ্রস্ত কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। খেতে ঔষধ প্রয়োগ করেও কাজে না আসায় সংক্রমিত চারা তুলে ফেলার পরামর্শ দিয়েছে কৃষি বিভাগ।

ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, চলতি বছরের বন্যায় উপজেলায় আমন খেতে ব্যাপক ক্ষতি হয়। এরপর বন্যা কেটে গেলে কৃষকরা পুণরায় ধারদেনা করে অধিক মূল্যে আমন চারা সংগ্রহ করে আবারও রোপণ করেন। কিন্তু পোকার আক্রমণে খেতের ধান গাছগুলো লালচে বর্ণ হয়ে মরে যাচ্ছে। আমন খেতের এমন দুর্দশা দেখে কৃষক হতাশ।

সরেজমিনে দেখা যায়, উপজেলার থানাহাট ইউনিয়নের গাবেরতল এলাকার কৃষক গোলজার হোসেনের জমির আমন খেত পোকার আক্রমণে পুরোটাই নষ্ট হয়ে গেছে। সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ায় আনছার আলীর ২১ শতক, মমিন মিয়ার ২৭ শতক, জয়দুল হকের ৭ শতক, বেলাল হকের ১২ শতক, আশরাফুল হকের ১৮ শতক, ধলা মিয়ার ২৭ শতক, আমিন উদ্দিনের ১৮ শতক জমির খেত বিনষ্ট হয়।

গোলজার হোসেন বলেন, প্রথম দফা বন্যার পরে আমন খেত রোপণ করি। দ্বিতীয় দফায় বন্যায় আমনের সেই খেত পুরোপুরি নষ্ট হয়ে যায়। পরে সুদের উপর টাকা নিয়ে আমন চারা ক্রয় করে আবার রোপন করি। পোকার আক্রমণ দেখা দিলে কৃষি অফিসের পরামর্শে ওষুধ দিয়েও লাভ হয়নি। এতে কোনো প্রকার কাজ না হওয়ায় আবারও ওষুধ পাল্টে দিয়েও কাজ হয়নি। পুরো জমির ফসল নষ্ট হয়ে যাচ্ছে।

একই এলাকার কৃষক জয়দুল মিয়া বলেন, ‘হঠাৎ এমন পোকার আক্রমণে আমনের খেত নষ্ট হয়ে যাচ্ছে। দেনা করে আবাদ করছি। ফলন আসার আগেই খেত মরি গেলে দেনা শোধ করমু নাকি সামনে কিভাবে সংসার চলবে সেই চিন্তায় দিশেহারা দিন কাটছে।’

আরও পড়ুন : শিক্ষককে জেলে পাঠিয়ে ফায়দা নিলেন ইউপি চেয়ারম্যান

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কুমার প্রনয় বিষান দাস বলেন, আক্রান্ত জমিতে কৃষকদের সপছিন, মিপছিন, ইমিটেব জাতীয় ঔষুধ প্রয়োগের পরামর্শ দেওয়া হয়েছিল। কিন্তু তা না করে অন্য ঔষধ প্রয়োগ করায় ফলাফল পাওয়া যায়নি। কৃষকদেরকে সংক্রমিত চারা তুলে ফেলার জন্য পরামর্শ প্রদান করা হয়েছে।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড