• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবহেলায় তিস্তা ব্যারেজের কোটি টাকার গাড়ি ও যন্ত্রাংশ

  সুমন খান, লালমনিরহাট

১৩ অক্টোবর ২০২১, ১৬:৪৯
রংপুর
অবহেলায় মূল্যবান যন্ত্রাংশ (ছবি : অধিকার)

লালমনিরহাটের হাতীবান্ধায় অবস্থিত দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারেজ নির্মাণ কাজে ব্যবহৃত যানবাহনসহ যন্ত্রাংশ নির্মাণ কাজ শেষ হওয়ার পর ব্যারেজের কাজের জন্য চাহিদা না থাকায় আর ব্যবহার হচ্ছে না যন্ত্রাংশগুলো। খোলা আকাশের নিচে ব্যারেজের গোডাউনে অযত্ন আর অবহেলায় যুগ যুগ ধরে পরে আছে কয়েকশ কোটি টাকার মূল্যবান যন্ত্রাংশ।

(ছবি : অধিকার)

জানা গেছে, উত্তরাঞ্চলের লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের দোয়ানী নামক এলাকায় তিস্তা নদীর ওপর ৫৬টি জলকপাট দিয়ে নির্মিত ব্যারেজটি দেশের বৃহত্তম সেচ প্রকল্প। এ প্রকল্পে নীলফামারী, রংপুর ও দিনাজপুর ও কুড়িগ্রাম জেলার ৫ লাখ ৪০ হাজার হেক্টর জমিতে সেচ সুবিধা প্রদান করা হয়। ওই ব্যারেজের নির্মাণ কাজ ১৯৭৯ সালে শুরু হয়ে ১৯৯০ সালে শেষ হয়। সেচ প্রকল্প ও ব্যারেজটি রক্ষণাবেক্ষণ ও পরিচালনা করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের পানি উন্নয়ন বোর্ড।

(ছবি : অধিকার)

সরেজমিনে গিয়ে দেখা যায়, তিস্তা নদীর ওপর নির্মিত ব্যারেজের কাজ শেষে দোয়ানী গোডাউনে খোলা আকাশের নিচে পড়ে আছে ট্রাক, বেকার, ওযাগন, ঢালাই মেশিনসহ কয়েকশ কোটি টাকা দামের দামী যানবাহন ও বিভিন্ন যন্ত্রাংশ। অযত্ন অবহেলায় আর এসব জিনিস দীর্ঘদিন ধরে পরে থাকায় ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে।

সূত্র মতে, পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ এসব দামী যানবাহন ও যন্ত্রাংশ মেরামতের উদ্দ্যোগ না নেওয়ায় ব্যবহার ও চলাচল যোগ্য যানবাহন, যন্ত্রাংশগুলো রোদ বৃষ্টি পুরে ভিজে নষ্ট হচ্ছে ও চুরি হয়ে যাচ্ছে এর যন্ত্রাংশ। অথচ এক সময়ের এসব সচল আধুনিক জিনিসগুলো বর্তমানে অচল হয়ে গেছে। শোনা যাচ্ছে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ যেকোন সময় দামি যানবাহন ও বিভিন্ন যন্ত্রাংশ ব্যবহার অযোগ্য ঘোষণা করতে পারে। এদিকে গোডাউনে পরে থাকা জিনিসগুলো জং ধরে ব্যবহার অনুপযোগী হওয়ার কারণে মেয়াদ উত্তীর্ণ হয়ে পড়েছে।

(ছবি : অধিকার)

নাম প্রকাশ না করার শর্তে তিস্তা ব্যারেজের একজন কর্মচারী বলেন, পানি উন্নয়ন বোর্ডের প্রয়োজনে বিদেশ থেকে কোটি কোটি টাকার জিনিস ও যন্ত্রাংশ আমদানি করা হয় অথচ অর্থের অভাবে গোডাউনে পরে থাকা জিনিস ও যন্ত্রাংশসমূহ মেরামত করা হচ্ছে না। অথচ এসকল গাড়ি-ট্রাক সচল থাকলে দেশের উন্নয়নের কাজে ব্যাবহার করা যেত। শত কোটি টাকা মূল্যের মূল্যবান জিনিসের জন্য দক্ষ জনবল না থাকায় তা ব্যবহার না করার ফলে সেগুলো নষ্ট হয়ে যাওয়া সরকারের বিপুল পরিমাণ অর্থের ক্ষতি হচ্ছে।

ব্যারাজের গোডাউনের দায়িত্বে থাকা পানি উন্নয়ন বোর্ড তিস্তা ব্যারেজের উপ-সহকারী প্রকৌশলী বিলাস চন্দ্র এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হয়নি।

তবে পানি উন্নয়ন বোর্ড ডালিয়ার নির্বাহী প্রকৌশলী আসফুদ্দৌলা বলেন, এ বিষয়ে একটি কমিটি হয়েছে। কমিটির রিপোর্ট পাওয়ার পর সিদ্ধান্ত নেওয়া হবে

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড