• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আদালতের নির্দেশে ৭০ কিশোর বাবা-মায়ের জিম্মায়

  কুলেন্দু শেখর দাস, সুনামগঞ্জ

১৩ অক্টোবর ২০২১, ১৫:১৬
আদালতের নির্দেশে ৭০ কিশোর বাবা-মায়ের জিম্মায়
প্রতীকী ছবি

আদালতের নির্দেশে ‘কারাগারে না পাঠিয়ে ফুলের সুগন্ধ বিলিয়ে’ ৭০জন অভিযুক্ত কিশোরকে সংশোধনের জন্য বাবা-মায়ের জিম্মায় দিয়ে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন সুনামগঞ্জের শিশু আদালতের বিচারক।

বুধবার (১৩ অক্টোবর) দুপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জাকির হোসেন লঘু অপরাধে ৫০টি মামলায় ৭০ জন কিশোরকে সংশোধনের সুযোগ দিয়ে বাবা-মা’র জিম্মায় দেন এই বিচারক।

জানা যায়, প্রতিদিন ২টি ভাল কাজ করা এবং তাদেরকে আদালত কর্তৃক প্রদত্ত ডায়রিতে লিখে রাখা ও বছর শেষে ডায়রি আদালতে জমা দেওয়া, বাবা-মাসহ গুরুজনদের আদেশ নির্দেশ মেনে চলা এবং বাবা মায়ের সেবা যত্ন করা ও কাজে কর্মে তাদের সাহায্য করা, নিয়মিত ধর্মগ্রন্থ পাঠ করা এবং ধর্মকর্ম পালন করা, অসৎ সঙ্গ ত্যাগ করা, মাদক থেকে দূরে থাকা, ভবিষ্যতে কোনো অপরাধের সাথে নিজেকে না জড়ানো শর্তে এসব মামলা নিষ্পত্তি করে দেয়া হয়।

আরও জানা যায়, এসব শর্ত পালন হচ্ছে কিনা তা আগামি এক বছর একজন প্রবেশন কর্মকর্তা পর্যবেক্ষণ করবেন এবং প্রতি তিনমাস অন্তর অন্তর আদালতকে অবহিত করবেন। আর এসব রায়ে খুশি ও সন্তুষ্টি জানান অভিভাবকরা।

আরও পড়ুন : কক্সবাজার সমুদ্র সৈকতে গুপ্ত খালে জীবন ঝুঁকি

এ ব্যাপারে শিশু আদালত এর অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর হাসান মাহবুব সাদী জানান, আদালতের এমন উদ্যোগ পরিবারের সান্নিধ্যে এসব কোমলমতি শিশুরা স্বাভাবিকভাবে বেড়ে উঠবে এবং সুন্দর জীবন গঠনের সুযোগ পাবে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড