• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালায় শীতকালীন আগাম সবজি চাষে ব্যস্ত কৃষকরা

  সেলিম হায়দার, তালা (সাতক্ষীরা)

১৩ অক্টোবর ২০২১, ১৪:৩১
সবজি চাষে ব্যস্ত কৃষক (ছবি : দৈনিক অধিকার)

অধিক লাভের আশায় আগাম শীতকালীন সবজি চাষে আগ্রহ বেড়েছে সাতক্ষীরার তালা উপজেলায়। উঁচু জমিতে শীতকালীন বিভিন্ন জাতের সবজির চারা রোপণ ও পরিচর্যায় কৃষক পরিবারগুলোতে ব্যস্ততা বেড়েছে। বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এসব সবজি।

শীতের শুরুতে ঢাকাসহ সারাদেশে বিভিন্ন জাতের সবজি পাঠাবে উপজেলার কৃষকরা।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, যে কোনো ফসল আগাম চাষ হলে বাজারে চাহিদা বেশি থাকে। তাই মুনাফাও হয় অনেক বেশি। উঁচু জমিতে সবজি চাষে ঝুঁকছেন তারা। অল্প সময়ে কম খরচে অধিক মুনাফা লাভের জন্য ফুলকপি ও বাঁধাকপির জুড়ি নেই। পানি জমে না এমন উঁচু জমি কপি চাষের জন্য উপযুক্ত।

বাণিজ্যিক ভিত্তিতে আগাম বাঁধাকপি চাষ করছেন সাতক্ষীরার তালা সদর ইউনিয়নের বারুইহাটি গ্রামের মৃত সোনাই শেখের ছেলে বাছের শেখ (৪২)। তিনি জানান, অন্যের জমি লিজ নিয়ে বিভিন্ন ধরনের সবজি চাষ করে আসছি। এ বছর ১ বিঘা জমি লিজ নিয়ে বাঁধাকপি আবাদ করেছি। প্রতিদিন খেতে সকালে ও বিকেলে কাজ করি। পানি দেওয়া, ক্ষেত পরিচর্যাসহ বিভিন্ন কাজ করতে হয়। পরিচর্যা থেকে শুরু করে কপি ওঠা পর্যন্ত এ বাবদ খেতে আমার প্রায় ৬০ হাজার টাকা খরচ হয়েছে। আশা করি, ভালো দাম পাবো।

আরও পড়ুন : শিক্ষককে জেলে পাঠিয়ে ফায়দা নিলেন ইউপি চেয়ারম্যান

তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন জানান, কৃষকদের আগাম জাতের সবজি আবাদ করতে পরামর্শ দেওয়া হয়েছে। আগাম জাতের সবজি বিক্রি করে বেশি দাম পেয়ে থাকেন কৃষকরা। এ বছর উপজেলায় ১৬৯০ হেক্টর জমিতে সবজি ও ১৬৫ হেক্টর জমিতে কপি চাষ করা হয়েছে। এই কপিগুলো নবান্নের আগেই বাজারে কেনাবেচা শুরু হবে।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড