• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধুর ম্যুরাল বদলে দিয়েছে চৌরঙ্গীর পরিবেশ

  তৌফিকুর রহমান মাসুদ, শরীয়তপুর

১০ অক্টোবর ২০২১, ১৪:১৬
বঙ্গবন্ধুর ম্যুরাল বদলে দিয়েছে চৌরঙ্গীর পরিবেশ
বঙ্গবন্ধুর ম্যুরাল (ছবি : দৈনিক অধিকার)

শরীয়তপুর শহরের প্রাণকেন্দ্র চৌরঙ্গী মোড়ে নির্মাণ করা হয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল। বঙ্গবন্ধুর এই ম্যুরালকে কেন্দ্র করে বদলে গেছে জেলা শহরের ব্যস্ততম এলাকা চৌরঙ্গী মোড়ের চিত্র।

শরীয়তপুর শহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কোন ভাস্কর্য বা ম্যুরাল ছিলনা। বঙ্গবন্ধুকে তাই বিশেষ দিনগুলোতে স্মরণ করা হতো অস্থায়ী প্রতিকৃতি তৈরি করে।

এ শূণ্যতা পূরণ করতে ও বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধায় অবনত হয়ে একটি দৃষ্টিনন্দন ম্যুরাল তৈরি করার সিদ্ধান্ত নেন শরীয়তপুর ১ আসনের সাংসদ ইকবাল হোসেন অপু।

ইকবাল হোসেন অপুর প্রয়াত পিতার নামে করা আলহাজ্ব এড. সুলতান হোসেন মিয়া ফাউন্ডেশনের মাধ্যমে এ ম্যুরাল নির্মাণ করা হয়। ম্যুরালটি তৈরি করেন শিল্পী খালিদ হাসান রবিন। এর নির্মাণ ব্যয় প্রায় ৩৫ লক্ষ টাকা।

এদিকে চৌরঙ্গী মোড় শরীয়তপুরের প্রাণকেন্দ্র হলেও এখানে ছিলনা উল্লেখযোগ্য কোন স্থাপনা। ম্যুরাল নির্মাণের পর থেকেই বদলাতে শুরু করেছে এ জায়গার পরিবেশ। সন্ধ্যার পর ম্যুরালে ব্যবহৃত ঝলমলে আলোর নিচে রাজনৈতিক নেতা-কর্মীসহ বিভিন্ন পেশার মানুষের আড্ডা।

জেলার প্রবীণ ও বিশিষ্ট জনেরা মনে করছেন ভবিষ্যৎ শরীয়তপুরের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বের হয়ে আসবেন এই আড্ডাস্থল থেকে। অনেকেই আবার ম্যুরালের পাদদেশে নির্মাণ করা সিঁড়িতে বসে ক্লান্তি দূর করেন। পাশেই বসে চা-ফুচকার দোকান।

সাংসদ ইকবাল হোসেন অপু'র ব্যক্তিগত সহকারি শরীয়তপুর সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জামাল হোসেন ফকির বলেন, 'পালং জাজিরার জনগণের নেতা ইকবাল হোসেন অপু'র দীর্ঘদিনের ইচ্ছা ছিল শরীয়তপুর শহরে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল তৈরি করা।

আরও পড়ুন : চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্টে যুবক নিহত

তাই অনেক চেষ্টা ও শ্রমের পর তিনি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন স্বরূপ এমপি সাহেবের পিতার নামে গঠিত আলহাজ্ব এড. সুলতান হোসেন মিয়া ফাউন্ডেশনের মাধ্যমে বঙ্গবন্ধুর এ ম্যুরাল নির্মাণ করেন।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড