• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

খুলনায় অধিকাংশ সড়ক বিপদজনক : বাড়ছে দুর্ঘটনার ঝুঁকি

  শেখ শান্ত ইসলাম, খুলনা

১০ অক্টোবর ২০২১, ১৪:০৯
খুলনা
বিপদজনক সড়ক (ছবি : অধিকার)

খুলনা নগরীতে প্রবেশ পথের চারটি লিংক রোডসহ অধিকাংশ সড়কের এখন বেহাল দশা।

এর মধ্যে রূপসা স্ট্র্যান্ড রোড থেকে খানজাহান আলী ব্রিজ পর্যন্ত প্রায় চার কিলোমিটার সড়কে পিচ উঠে বিশাল গর্ত হয়ে গেছে। কোথাও পাথর ও খোয়া উঠে মাটি বের হয়ে গেছে।

ভুক্তভোগীরা জানান, প্রতিনিয়ত এই রাস্তা পাড়ি দিয়ে যাতায়াত কঠিন, ভুক্তভোগী ছাড়া উপলব্ধি করা যাবে না। বাধ্য হয়ে কয়েকগুণ ভাড়া বেশি দিয়ে বেশি সময় ব্যয় করে অন্য রাস্তা দিয়ে যাতায়াত করতে হয়। এদিকে সকাল ১১টায় শিপইয়ার্ড সড়কে অপর পাশ থেকে আসা ট্রাককে জায়গা দিতে গিয়ে গর্তে পড়ে উল্টে যায় যাত্রীবাহি ইজিবাইক।

এতে গাড়ির নিচে চাপা পড়ে আহত হয় শিশুসহ তিন যাত্রী। দুপুর ১২টার দিকে একই সড়কে আরেকটি ইজিবাইক গর্তে পড়ে উল্টে গেলে আহত আরও চারজন।

স্থানীয় বাসিন্দা শামিমুর রহমান শামিম জানান, প্রতিদিন অসংখ্য ছোটবড় দুর্ঘটনা ঘটছে সড়কটিতে। কিন্তু জবাবদিহিত্য না থাকায় দাবির মুখেও শহরের গুরুত্বপূর্ণ এই বিপদজনক অবস্থা তৈরি হওয়ায় যানবাহন প্রবেশপথটি সংস্কার করা হয়নি। তিনি উল্টে ঘটছে দুর্ঘটনা।

তিনি আরও জানান, জোয়ার হলেই দাদা ম্যাচ ফ্যাক্টরির সামনে, চানমারি পুলিশ ফাঁড়ি খুলনা অক্সিজেন কোম্পানি, পাকার মাথা ও বান্ধা বাজার এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। রাস্তা ভাঙা সবচেয়ে বেশি সরকারি মাধ্যমিক সালাউদ্দিন স্কুলের সামনে বান্ধা বাজার, পাকার মাথা, শিপইয়ার্ড গেট, খুলনা অক্সিজেন কোম্পানি ও এজি কিন্ডার গার্টেনের সামনে। জানা যায়, ২০১৩ সালে ৯৮ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে শিপইয়ার্ড সড়কের প্রশস্তকরণ প্রকল্প গ্রহণ করে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)।

২০২০ সালে প্রকল্প'র বাস্তবায়ন বায় আড়াই গুণ বৃদ্ধি পেয়ে ২৫৯ কোটি টাকা হলেও সড়ক নির্মাণে দৃশ্যমান কাজ শুরু হয়নি। একইভাবে সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে নতুন রাস্তা পর্যন্ত মুজগুন্নি সড়ক, মুজগুন্নি লিংক রোড, সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড সংলগ্ন বাইপাস সংস্কারের অভাবে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ময়লাপোতা মোড় থেকে জিরোপয়েন্ট পর্যন্ত চারলেনের কাজ শুরু হলেও বিদ্যুতের খুঁটি অপসারণ ও জমি অধিগ্রহণ জটিলতায় ধীরগতিতে চলছে উন্নয়ন কাজ।

নিরাপদ সড়ক চাই (নিসচা), খুলনার নগর সভাপতি এসএম ইকবাল হোসেন বিপ্লব জানান, খুলনা মহানগরীর অধিকাংশ সড়কের এখন বেহাল দশা। ভাঙাচোরা সড়ক দিয়ে নগরে প্রবেশ ও বের হতে গিয়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিভিন্ন সড়কে পিচ ও খোয়া উঠে বড় গর্ত তৈরি হয়েছে। এসব গর্তে কাদাপানি জমে এর মধ্যে শিপইয়ার্ড সড়ক, মুজগুন্নি সড়ক, সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড সংযুক্ত বাইপাস সংস্কারের দায়িত্ব খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)'র।

সংস্থার কর্মকর্তারা কর্ণছেন, ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে লিংক রোডের নির্মাণ কাজ শেষ হবে। আর ময়লাপোতা মোড় থেকে জিরোপয়েন্ট পর্যন্ত চারলেনের দায়িত্বে থাকা সড়ক ও জনপথ বিভাগ খুলনার নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান মাসুদ বলেন, এই কালো মেয়াদ ২০২২ সালের জুন পর্যন্ত। এর মধ্যে কাজ শেষ হবে, নতুন করে সময় বাড়াতে হবে না।

দুর্ভোগ কমাতে দ্রুত এসব সড়ক সংস্কারের দাবি জানিয়েছেন নগরবাসী। নিরাপদ সড়ক চাই (নিসচা) খুলনা মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক ফারহানা চৌধুরী কনিকা বলেন, খুলনা মহানগরীর গুরুত্বপূর্ণ মুজগুন্নী মহাসড়ক দীর্ঘ বছর ধরে সংস্কার হয়নি। রাস্তার একাংশ পরিত্যক্ত ভূমিতে পরিণত হয়েছে। আর অপর অংশে বিশাল বিশাল খানখন্দে ভরা। এতে যাত্রীদের দুর্ভোগ চরমে পৌঁছেছে।

ইতোমধ্যে এলাকাবাসীদের সঙ্গে নিয়ে মানববন্ধন করে মহাসড়কটি দ্রুত সংস্কারের দাবি জানিয়েছি।

সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. আজমুল হক বলেন, মুজঙ্গী মহাসড়কের এস্টিমেট প্রস্তুত হয়ে গেছে। ফাইলে মেয়রের সই হলেই দরপত্র আহবান করা হবে। আশা করি, এ প্রক্রিয়া সম্পন্ন হতে আট থেকে ১০ দিন সময় লাগবে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড