• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

লংগদুতে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের বেহাল দশা

  মো. গোলামুর রহমান লংগদু

০৯ অক্টোবর ২০২১, ১২:৪৪
লংগদুতে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের বেহাল দশা
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র (ছবি : দৈনিক অধিকার)

রাঙামাটির লংগদু উপজেলার ১ নম্বর আটারকছড়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি নিয়মিত বন্ধ থাকে বলে অভিযোগ স্থানীয়দের। স্বাস্থ্য কেন্দ্রটি বন্ধ থাকার ফলে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত ইউনিয়নের বাসিন্দারা।

খোঁজ নিয়ে জানা গেছে, করল্যাছড়ি বাজারের পশ্চিম পাশে স্থাপিত ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি ইউনিয়ন বাসির একমাত্র ভরসা। দীর্ঘ ৭ বছর যাবত ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি হতে স্বাস্থ্য সেবা পাচ্ছেনা এলাকাবাসী।

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সূত্রে জানায়, নিয়ম অনুযায়ী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে একজন উপ-সহকারী মেডিকেল অফিসার,পরিবার কল্যাণ পরিদর্শিকা (ঋডঠ) একজন, পরিবার পরিকল্পনা পরিদর্শক একজন, আয়া একজন, নৈশ প্রহরী একজন মাঠ কর্মী ৩ জন থাকার নিয়ম আছে।

এলাকাবাসীর অভিযোগ গত ৭ বছর ধরে কোন প্রকার সেবা পাচ্ছেনা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রেটি থেকে। ফলে এলাকার মানুষরে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ইউনিয়নটি উপজেলা সদর হতে ১০ কিলোমিটার দূরত্ব এবং যোগাযোগ ব্যবস্থা তেমন ভালো না থাকায় অসুস্থ রোগীদের নিয়ে চরম ভোগান্তিতে পড়তে হয়।

এছাড়া গর্ভবতী মায়েদের অবস্থা আরও খারাপ ইউনিয়নটির সাথে সদরে যোগাযোগের একমাত্র মাধ্যম হলো মোটরসাইকেল আর গর্ভবতী মায়েরা অসুস্থ হলেই এ মোটরসাইকেলে করে সদরে নিয়ে আসতে অনেক দুর্ভোগে পড়তে হয়।

এ ব্যাপারে ইউপি সদস্য আব্দুর রহমান বলেন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটিতে ডাক্তার না থাকায় অত্র ইউনিয়ন বাসী দীর্ঘদিন যাবত স্বাস্থ্য সেবা পাচ্ছেনা আমি কর্তৃপক্ষের নিকট দ্রুত ডাক্তার দেয়ার জন্য দাবি জানাচ্ছি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটিতে তালা ঝুলানো এবং এর চারপাশে জঙ্গলে ভরে গেছে, দেখার যেন কেউ নেই।

পরিবার পরিকল্পনা পরিদর্শক জনাব ঝুলন চাকমা জানান, আমি ফিল্ড বিভাগে কাজ করি। তবে ১নং আটারকছড়া স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটিতে বাইবোনছড়া কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত একজন ভিজিটর (ঋডঠ) অস্থায়ী নিয়োগ আছে। প্রতি বুধবার তিনি বসেন।

তিনি আরও বলেন, জনবল না থাকার কারণে সবসময় আমাদেরকে গিয়ে পরিষ্কার পরিচ্ছন্ন করে বসতে হয়। এমনকি নিজের টাকা খরচ করে জঙ্গল পরিষ্কার করতে হচ্ছে। তিনি বলেন এব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তাকে জানানো হয়েছে।

১নম্বর আটারকছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা বলেন এখানে জনবল না থাকার কারণে অত্র এলাকার জনগণ স্বাস্থ্য সেবা পাচ্ছেনা। স্থায়ী ভিত্তিতে ভিজিটর দেওয়ার ব্যাপারে আমি উপজেলা পরিষদ হলরুমে একটা প্রোগ্রামে তাদের ডিডি মহোদয়কে জানিয়েছি। আমরা জনবল নিয়োগের মাধ্যমে এটিকে একটি পূর্ণাঙ্গ হাসপাতালে বাস্তবায়নের দাবি জানাই।

আরও পড়ুন : উখিয়া উপজেলা পরিষদের অস্থায়ী চেয়ারম্যান হলেন জাহাঙ্গীর আলম

লংগদু উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যণ কর্মকর্তা জ্যোতিষ বিকাশ চাকমা বলেন, ওখানে নিয়োগ প্রাপ্ত কোন জনবল নাই তারপরেও একজন ভিজিটর অস্থায়ী ভাবে দেওয়া হয়েছে। তিনি প্রতি বুধবার গিয়ে চিকিৎসা সেবা প্রদান করে। জনবল বৃদ্ধির ব্যাপারে আমি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছি, কিন্তু কাজ হচ্ছে না। তবে সামনে নিয়োগ পরীক্ষা আছে। নিয়োগ হলে উপজেলার প্রত্যেকটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র গুলো সচল হবে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড