• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশে ঢুকে ভাঙচুর, ক্ষমা চাইল বিএসএফ

  হুমায়ুন কবির সূর্য, কুড়িগ্রাম

০৮ অক্টোবর ২০২১, ২১:০৫
ভাঙচুর
ভাঙচুর করা টিনের বেড়া ও দরজা। ছবি : অধিকার

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সীমান্তে বিএসএফের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন অমান্য করে বাংলাদেশের ২০ গজ অভ্যন্তরে ঢুকে বাংলাদেশির বাড়িতে হামলাসহ ঘরের দরজা, টিনের ঘর ও বেড়া ভাঙচুরের অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) রাত ১০টার দিকে উপজেলার সদর ইউনিয়নের সীমান্তঘেঁষা উত্তর কুটিচন্দ্রখানা নকরজান গ্রামে এ ঘটনা ঘটে। এ সময় বিএসএফের হাতে ৪ জন বাংলাদেশিকে লাঞ্ছিত করা হয় বলেও অভিযোগ উঠেছে।

ভুক্তভোগী রফিকুল ইসলাম ও স্থানীয়রা জানায়, বৃহস্পতিবার রাত ১০টার দিকে ভারতের কোচবিহার জেলার সাহেবগঞ্জ থানার সেউটি-২ নকরজান গ্রামের হজরত আলীর ছেলে মতিয়ার রহমান রবিউল (২৭), একই গ্রামের গোরের পাড় এলাকার আমুর মিয়ার ছেলে আতাউর রহমান (২৯) ও হোসেন আলীর ছেলে মিলন মিয়া (২৫) এবং বাংলাদেশি উত্তর কুটিচন্দ্রখানা চোত্তাবাড়ী গ্রামের আফান আলীর ছেলের নেতৃত্বে একদল মাদক কারবারি আন্তর্জাতিক পিলার নম্বর ৯৪১ এর নিকট মাদক পাচারের জন্য অবস্থান করছিল। এ সময় ভারতের ১৯২ ব্যাটালিয়নের সেউটি-২, ছাবরী বিওপির ২১ নম্বর কাঁটাতারের গেটে দায়িত্বরত বিএসএফ সদস্যরা তাদের ধাওয়া দেয়।

পরবর্তীকালে প্রায় ১০ থেকে ১৫ জনের একটি বিএসএফের সশস্ত্র দল কাঁটাতারের বেড়া অতিক্রম করে বাংলাদেশের ২০ গজ অভ্যন্তরে আন্তর্জাতিক আইন অমান্য করে ঢুকে বাংলাদেশি নাগরিক মৃত রহিম বকসের ছেলে রফিকুল ইসলাম রফিকের টিনের বেড়া ও গেট ভেঙে বাড়িতে প্রবেশ করে। এ সময় ঘরের দরজাসহ টিনের ঘর ভাঙচুর করে বিএসএফ সদস্যরা। একই সাথে রফিকুল ইসলাম, তার স্ত্রী মজিরন, ছেলে জিয়াউর রহমান জিয়া, পুত্রবধূ ইতি আকতারকে অশালীন ভাষায় গালিগালাজ ছাড়াও লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে। পরে বাড়ির সদস্যদের আত্মচিৎকারে স্থানীয়রা এগিয়ে আসলে বিএসএফ সদস্যরা দ্রুত তাদের ভূ-খণ্ডে ফেরত যায়।

একপর্যায়ে বিষয়টি তাৎক্ষণিকভাবে স্থানীয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের জানালে দ্রুত ঘটনাস্থলে এসে বিএসএফকে কড়া প্রতিবাদ জানায় তারা।

আরও পড়ুন : প্রেমিকের ধাক্কায় অটোরিকশা থেকে পড়ে প্রেমিকার মৃত্যু

বিষয়টি নিশ্চিত করে লালমনিরহাট-১৫ বিজিবির অধীন কাশিপুর ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার মিরাজ উদ্দিন জানান, বিএসএফ সদস্যরা দুই দেশের মাদক চোরাকারবারিদের ধাওয়া করার সময় ভুলবশত বাংলাদেশের মাত্র ১৫ গজ অভ্যন্তরে ভারতীয় বাড়ির প্রায় সাথে লাগা এক বাংলাদেশির বাড়িতে প্রবেশ করেছে। এ ঘটনায় শুক্রবার (৮ অক্টোবর) সকালে বিএসএফের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হয়েছি। তারা ভুল স্বীকার করেছেন এবং এ ধরণের ঘটনা পরবর্তীতে ঘটবে না বলেও নিশ্চিত করেছেন ১৯২ বিএসএফ ব্যাটালিয়নের অধীন ছাবরী কোম্পানি কমান্ডার এসি সৌরভ সিনহা।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড