• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

দীর্ঘ ৫ মাস পর বাংলাবাজার-শিমুলিয়া রুটে স্পিডবোট চালু

  আবু সালেহ্ মুছা, শিবচর, মাদারীপুর

০৭ অক্টোবর ২০২১, ২০:৫৪
স্পিডবোট
দীর্ঘ পাঁচ মাস চার দিন বন্ধ থাকার বাংলাবাজার-শিমুলিয়া নৌ রুটে স্পিডবোট চলাচল শুরু হয়েছে। ছবি : অধিকার

দীর্ঘ পাঁচ মাস চার দিন বন্ধ থাকার বাংলাবাজার-শিমুলিয়া নৌ রুটে স্পিডবোট চলাচল শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকাল সাড়ে ৪টার পর থেকে ওই রুটে স্পিডবোট চলাচল শুরু হয়।

এর আগে গত ৩ মে ভোর সোয়া ৬টা থেকে মাদারীপুর জেলার শিবচর উপজেলার কাঁঠালবাড়ি ঘাট সংলগ্ন পদ্মা নদীতে যাত্রীবাহী স্পিডবোট নিয়ন্ত্রণ হারিয়ে থেমে থাকা বাল্কহেডের সাথে ধাক্কা লেগে ২৬ জনের প্রাণহানির ঘটনা ঘটে। এরপর থেকে প্রশাসনের হস্তক্ষেপ বন্ধ হয়ে যায় এই নৌ রুটটি। অবশেষে চালকের ড্রাইভিং সনদ, স্পিডবোটের রেজিস্ট্রেশন সনদ, সার্ভে সনদ, বোট নম্বর ও রুট পারমিট সনদ দেওয়ার পর বৃহস্পতিবার বিকাল থেকে এই রুটে স্পিডবোট চালু হলো।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত দুই মাস ধরেই স্পিডবোট চালুর প্রক্রিয়া নিয়ে কাজ করেছে স্পিডবোট মালিক সমিতি। ইতোমধ্যেই অনিবন্ধিত স্পিডবোটের নিবন্ধন দিয়েছে কর্তৃপক্ষ এবং চালকদের পরীক্ষাও নিয়েছে। কেবল উত্তীর্ণ চালকেরাই এই নৌ রুটে স্পিডবোট চালানোর অনুমিত পাচ্ছে।

এ ব্যাপারে বাংলাবাজার স্পিডবোট মালিক সমিতির সুপারভাইজার আনিসুর রহমান রিপন দৈনিক অধিকারকে জানান, বাংলাবাজার ঘাটের ৪৮টি স্পিডবোট রেজিস্ট্রেশন করা হয়েছে। এদের মধ্যে চলাচলের জন্য ২৯টি বোট অনুমোদন পেয়েছে। যা বৃহস্পতিবার বিকাল থেকে চলাচল শুরু করছে। এ ছাড়া বাংলাবাজার ঘাটের ৫৬ জন স্পিডবোট চালক বোট চালানোর পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সনদ পেয়েছেন।

এ দিকে, বাংলাবাজার স্পিডবোট মালিক সমিতি সূত্রে জানা গেছে, গত ১৯ আগস্ট সদরঘাটের প্রকৌশলী ও জাহাজ জরিপকারক কার্যালয়ের আয়োজনে শিমুলিয়াতে স্পিডবোট চালকদের পরীক্ষা নেওয়া হয়েছে। লিখিত, মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষায় ওই দিন ১৩৪ জন চালক উত্তীর্ণ হয়। পরীক্ষায় উত্তীর্ণ চালকদের সনদও দেওয়া হয়েছে। এদের মধ্যে বাংলাবাজার ঘাটের ৫৬ জন চালক সনদ পেয়েছে। এ ছাড়াও অন্যান্য বোটের চলাচলের জন্য রুট পারমিট, সার্ভে সনদ প্রাপ্তির কার্যক্রম চলছে।

আরও পড়ুন : রাজশাহীতে গাঁজাসহ ২ মাদক কারবারি আটক

এ বিষয়ে শিবচরের বাংলাবাজার ঘাটের স্পিডবোট মালিক সমিতির সভাপতি মো. দেলোয়ার হাওলাদার জানান, অনুমোদনপ্রাপ্ত স্পিডবোটগুলো বৃহস্পতিবার বিকালে চলাচল শুরু করেছে। বাংলাবাজার ঘাটের ২৯টি বোটকে চলাচলের জন্য অনুমতি দেওয়া হয়েছে। নিয়ম মেনেই এসব স্পিডবোট চলবে।

দৈনিক অধিকারকে স্পিডবোট চলাচলের বিষয়টি নিশ্চিত করে শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান জানান, স্পিডবোট চলাচলের ক্ষেত্রে সকল নিয়ম কঠোরভাবে অনুসরণ করতে হবে। এ বিষয়ে প্রশাসনেরও নজরদারি থাকবে।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড