• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাস্থ্যকর খুলনা গড়তে কাজ করছে সিটি করপোরেশন : কেসিসি মেয়র

  শেখ শান্ত ইসলাম, খুলনা

০৭ অক্টোবর ২০২১, ১৯:১৫
মতবিনিময় সভা
অনুষ্ঠিত মতবিনিময় সভার একটি মুহূর্ত। ছবি : অধিকার

খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, মানুষের পাঁচটি মৌলিক চাহিদার একটি স্বাস্থ্যসেবা। জনগণের স্বাস্থ্যসেবার অধিকার নিশ্চিতে সিটি করপোরেশনের একটি আলাদা বিভাগ কাজ করছে।

তিনি বলেন, নগর স্বাস্থ্যকেন্দ্রগুলো কেসিসি মনিটরিং করে থাকে। স্বাস্থ্যকর খুলনা গড়তে সোলার পার্ক, লিনিয়ার পার্ক, খালিশপুর শিশু পার্ক আধুনিকায়ন করা হচ্ছে এবং আরও নতুন পার্ক স্থাপন করা হবে। পাশাপাশি নগরীতে ৩০টি পুকুর সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সাথে খুলনায় আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য ৩৯৩ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্পের কাজ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) দুপুরে স্বাস্থ্যকর শহর প্রকল্পের আওতায় ওয়ার্ড কাউন্সিলরদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। নগরীর সিটি ইন হোটেলে ওই মতবিনিময় অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, খুলনা সিটি করপোরেশন ও স্বাস্থ্য অধিদফতরের নেতৃত্বে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কারিগরি সহায়তায় খুলনায় ‘স্বাস্থ্যকর শহর : সুস্বাস্থ্য ও কল্যাণে নগর প্রশাসন’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মেক্সিকো সিটি, তিউনিস, ক্যামেরুন, বোগোটা এবং বাংলাদেশের খুলনাসহ বিশ্বের এই পাঁচটি শহরকে স্বাস্থ্যকর হিসেবে গড়ে তুলতে প্রকল্প বাস্তবায়নে সহায়তা করছে। এর মাধ্যমে খুলনা হতে যাচ্ছে উন্নয়নশীল বিশ্বের স্বাস্থ্যকর শহরের একটি রোল মডেল।ৎ

এতে আরও জানানো হয়, বাংলাদেশে মানুষের মৃত্যুর ৬৭ শতাংশই হয় অসংক্রামক রোগের কারণে। অসংক্রামক রোগের প্রধান কারণসমূহ হলো অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাদ্যাভ্যাস, তামাক ব্যবহার, অ্যালকোহল পান, অপর্যাপ্ত শারীরিক শ্রম ও বায়ুদূষণ। এর ফলে সাধারণ মানুষ উচ্চ-রক্তচাপ, ডায়াবেটিস, ক্যান্সার, সিওপিডি ও মানসিক অসুস্থতার মতো অসংক্রামক রোগে দেখা দেয়, যা সহজেই প্রতিরোধযোগ্য। এসব রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাব্যয় নির্বাহ করতে বছরে চার শতাংশ মানুষ দারিদ্রসীমার নিচে চলে যায়। এ ছাড়া অতিরিক্ত লবণ, চিনি ও চর্বিযুক্ত খাবার মানুষকে রোগাক্রান্ত করে।

আরও পড়ুন : টাকা নিয়ে উধাও ব্যাংক কর্মকর্তা, শাস্তির দাবিতে মানববন্ধন

স্বাস্থ্য অধিদফতরের লাইন ডাইরেক্টর (অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. রোবেদ আমিনের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন খুলনা বিভাগীয় স্বাস্থ্য দফতরের পরিচালক ডা. জসিম উদ্দিন হাওলাদার। এ সময় কেসিসির প্রধান নির্বাহী (অতিরিক্ত দায়িত্ব) মো. আজমুল হক বক্তব্য রাখেন। সভায় খুলনা সিটি করপোরেশনের প্যানেল মেয়র, কাউন্সিলর ও সরকারি-বেসরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড