• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮  |  
  • বেটা ভার্সন
sonargao

খুলনায় পুষ্টি বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন

  শেখ শান্ত ইসলাম, খুলনা

০৬ অক্টোবর ২০২১, ১০:২২
খুলনা
(ছবি : অধিকার)

খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) ও ইউএসএআইডি’র যৌথ আয়োজনে সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মীদের জন্য দুই দিনব্যাপী পুষ্টি বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন হয়।

মঙ্গলবার (৫ অক্টোবর) সকালে নগরীর সিটি ইন হোটেলে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, দেশের ভবিষ্যৎ প্রজন্ম আজকের শিশুরা স্বাস্থ্যবান হওয়া প্রয়োজন। একজন সুস্থ মা একটি সুস্থ শিশু জন্ম দিতে পারে। মায়ের সুস্বাস্থ্য নিশ্চিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সাল থেকে সামাজিক সুরক্ষার আওতায় দেশে মাতৃত্বকালীন ভাতা চালু করেন। মানুষের মৌলিক চাহিদার একটি স্বাস্থ্যসেবা, যা সরকারি-বেসরকারি উদ্যোগে নিশ্চিত করা হচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৭ সালে সরকারের স্বাস্থ্য জরিপের তথ্য অনুযায়ী পাঁচ বছরের কম বয়সী শিশুদের ৩১ শতাংশ খর্বাকৃতির, ২২ শতাংশ কম ওজনের এবং আট শতাংশ শীর্ণ। স্ট্রেন্থেনিং মাল্টি সেক্টরাল নিউট্রিশন প্রোগ্রামের আওতায় খুলনায় ইপিআই টিকাদানের সাথে সমন্বয় করে স্থানীয় পর্যায়ে মারাত্মক পুষ্টিহীন শিশুর পরিচর্যা নিশ্চিত করা হবে। সিটি কর্পোরেশনের টিকাদান কেন্দ্রে আসা শিশুর পরিবারের সদস্যদের শিশুর পুষ্টি ও বয়স অনুযায়ী বাড়তি খাবার প্রদান বিষয়ে সচেতন করা হবে। নবজাতক হতে দুই বছর বয়সী শিশুদের মাসে একবার ওজন এবং তিন মাসে একবার উচ্চতা বৃদ্ধি ফলোআপের ব্যবস্থা থাকবে। টোল ফ্রি নম্বরের মাধ্যমে মোবাইলে পুষ্টি বিষয়ক পরামর্শ ও সেবা গ্রহণের সুযোগ থাকবে।

অনুষ্ঠানে কেসিসি’র প্রধান নির্বাহী (অতিরিক্ত দায়িত্ব) মো. আজমল হক, খুলনা বিভাগীয় স্বাস্থ্য দফতরের পরিচালক ডা. জসিম উদ্দিন হাওলাদার, মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. রবিউল হাসান, ইউনিসেফ খুলনা ফিল্ড অফিসের প্রধান কাওসার হোসেন বক্তৃতা করেন। স্বাগত জানান সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. একেএম আব্দুল্লাহ।

কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা স্বপন কুমার হালদারের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডা. নাসরিন জাহান।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড