• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে আর হচ্ছে না ইলিশ রফতানি

  জাহিরুল মিলন, শার্শা (যশোর)

০৪ অক্টোবর ২০২১, ১৯:৪৯
ইলিশ রফতানি (ছবি : দৈনিক অধিকার)

ভারতে আর যাচ্ছে না ইলিশ। বন্ধ হয়ে গেল ভারতে ইলিশ রফতানি। গতকাল পর্যন্ত সরকার অনুমোদিত চার ভাগের একভাগ ইলিশ রফতানি হয়েছে ভারতে। চলতি ইলিশের মৌসুমে পর্যাপ্ত পরিমাণ ইলিশ ধরা না পড়ায় এ বছর রফতানি কম হয়েছে বলে মনে করছেন রফতানিকারকরা।

সোমবার (৪ অক্টোবর) বন্দর সূত্র জানায়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে সরকারের বিশেষ অনুমতিতে ১১৫ জন আমদানিকারক প্রতিষ্ঠানকে ভারতের পশ্চিম বাংলায় ৪ হাজার ৬০০ মেট্রিকটন ইলিশ রফতানির অনুমতি পেয়েছিল।

বাজারে মাছ সংকট এবং উচ্চমূল্যের কারণে ৫১টি প্রতিষ্ঠান গতকাল রোববার পর্যন্ত ১ হাজার ১০৮ মেট্রিকটন ইলিশ ভারতে রফতানি করতে সক্ষম হয়। অনুমোদন পাওয়া বেশিরভাগ রফতানিকারক প্রতিষ্ঠান এ বছর এক কেজি ইলিশও রফতানি করতে পারেননি।

বেনাপোলের রফতানিকারক বিশ্বাস এন্টারপ্রাইজের মালিক মোতালেব বিশ্বাস বলেন, এ বছর চাহিদার তুলনায় অনেক কম পরিমাণ ইলিশ ধরা পড়েছে। তাছাড়া দেশের বাজারের তুলনায় ভারতে রফতানিমূল্য কম হওয়ায় উচ্চমূল্যে বাজার থেকে ইলিশ কিনে তা রফতানি করা সম্ভব হয়নি।

২০১২ সাল থেকে ভারতে ইলিশ রফতানি বন্ধের পর থেকে প্রতিবছর দুর্গাপূজাকে ঘিরে সরকার বিশেষ অনুমতিপত্রে ভারতে ইলিশ রফতানির সুযোগ দিয়ে আসছে। এ বছর ভারতে ইলিশ রফতানি শুরু হয় গত ২২ সেপ্টেম্বর। প্রথমদিনে রফতানি হয় প্রায় ৮০ মেট্রিকটন।

আরও পড়ুন : গ্রীন লাইন নিয়ে অভিযোগ প্রশাসনে, ৭২ ঘণ্টার আল্টিমেটাম

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, ৪ হাজার ৬০০ মেট্রিক টনের বিপরীতে রোববার পর্যন্ত ভারতে রফতানি হয়েছে মাত্র ১ হাজার ১০৮ মেট্রিক টন। এ বছর ইলিশ রফতানি করে ১১ লাখ ২২ হাজার ৮০০ মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা আয় হয়েছে, যা বাংলাদেশি টাকায় ৯ কোটি ৫৪ লাখ ৩৮ হাজার টাকা।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড