• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কক্সবাজারে পর্যটন ব্যবসায়ীকে হেনস্তার অভিযোগ

  সারাদেশ ডেস্ক

২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:০২
পর্যটক
প্যারা সাইকেলিংকালে একজন পর্যটক। ছবি : অধিকার

সীমাহীন প্রাকৃতিক সৌন্দর্যের লীলানিকেতন বাংলাদেশ। এখানে রয়েছে পর্যটনের জন্য প্রচুর সম্ভাবনাময় প্রাকৃতিক সৌন্দর্য, সমুদ্র সৈকত, উপজাতীয় সংস্কৃতি, বহু ঐতিহাসিক নিদর্শন, পাহাড়ি এলাকা ও ঘন অরণ্য- যা রীতিমতো আমাদের গর্বের বস্তু। কক্সবাজার বাংলাদেশের সবচেয়ে আকর্ষণীয় পর্যটন কেন্দ্র।

কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত বিস্তৃত ১২০ কিলোমিটার জুড়ে রয়েছে পৃথিবীর সর্ববৃহৎ এবং অতুলনীয় সৌন্দর্যের সমুদ্র সৈকত। আর এই সৈকত ঘিরে রয়েছে চিরসবুজ পাহাড়ি অরণ্য। কক্সবাজারের পরে উখিয়া থানার ইনানীতে সৈকতজুড়ে রয়েছে বিরাট পাথরখণ্ড। যেগুলো জোয়ারের সময় পানিতে ডুবে যায় আবার ভাটার সময় ভেসে ওঠে। অপরূপ সৌন্দর্যমণ্ডিত এলাকার এ দৃশ্যে বাংলাদেশে অনেক চলচ্চিত্র নির্মিত হয়েছে, ‘জারকা’ তাদেরই একটি।

কক্সবাজারের অনতিদূরে হিমছড়িতে রয়েছে পর্যটকদের হৃদয়কাড়া দৃষ্টিনন্দন জলপ্রপাত। এ ছাড়া কিছুদূর পরপরই পাহাড় থেকে নেমে আসা ঝর্ণাতো রয়েছেই। সাথে মেরিন ড্রাইভ রোডের দরিয়া নগরে রয়েছে পর্যটকদের জন্য আকর্ষণীয় প্যারা স্যাইকেলিং ইভেন্ট। যেখানে আগত পর্যটকরা আকাশে উড়ে সমুদ্রের মহনীয় সৌন্দর্য উপভোগ করে থাকেন।

এ দিকে, বিগত ১৩ বছর ধরে এখানে পর্যটকদের প্যারা সাইকেলিং করার সুযোগ করে দিচ্ছেন দেশের জনপ্রিয় বেসরকারি ব্যবসায়ী প্রতিষ্ঠান স্যাটালাইট ভিশন সি স্পোর্টস প্যারা সিলিং। যদের রয়েছে বিদেশ থেকে ট্রেনিং নেওয়া বেশকিছু অপারেটর। কিন্তু সম্প্রতি এখানে আরও একটি নতুন প্যারা স্যাইকেলিং প্রতিষ্ঠান ব্যবসা শুরু করেছে। যাদের অপারেটরদের তেমন কোনো প্রাতিষ্ঠানিক দক্ষতা না থাকায় মাঝে-মধ্যেই পর্যটকদের স্বীকার হতে হচ্ছে মারাত্মক দুর্ঘটনার। তাদের এমন অসচেতন এবং আত্মঘাতী সিদ্ধান্তের কারণে কক্সবাজারের এই পর্যটন ক্ষেত্রের মারাত্মক বদনামের স্বীকার হতে হচ্ছে। যার ফলে আস্তা হারিয়ে ফেলছেন আগত পর্যটকরা। এ ছাড়া এই দুর্ঘটনার দায় এরাতে প্রতিষ্ঠানটি বিগত ১৩ বছর ধরে ব্যবসা করা সুনাম ধন্য প্রতিষ্ঠান প্যারা সাইকেলিং প্রতিষ্ঠান স্যাটালাইট ভিশন সি স্পোর্টসকে দায় দিয়ে যাচ্ছেন। এমনকি স্থানীয় গণমাধ্যমগুলোতেও মিথ্যা সংবাদ প্রচার করে তাদের ভাবমূর্তি ক্ষুণ্ণসহ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করছেন।

আরও পড়ুন : প্রধানমন্ত্রীর জন্মদিনে খুলনায় নগর আ. লীগের আলোচনা সভা

এ বিষয়ে স্যাটালাইট ভিশন সি স্পোর্টসের ম্যানেজার আনোয়ার হোসেন বলেন, আমরা দীর্ঘদিন ধরে পর্যটকদের আস্থা এবং সকল সুবিধার কথা মাথায় রেখে আমাদের এই ইভেন্ট চালিয়ে যাচ্ছি। আমাদের এখানে এখনো কেউ প্যারা সাইকেলিং করতে এসে আহত হননি। কারণ আমাদের অপারেটরসহ সবাই খুবই সচেতন এবং অভিজ্ঞতা সম্পন্ন। কিন্তু সম্প্রতি ফ্লাই এয়ার সি স্পোর্টস নামের একটি নতুন প্রতিষ্ঠান তাদের অসচেতণতার কারণে গত ১৬ সেপ্টেম্বর একটি নারী আকাশ থেকে নামার সময় ছিটকে পড়েন। এতে আহত হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। এরপর নতুন প্রতিষ্ঠানটি তাদের সকল দোষ ভিশন সি স্পোর্টসের নামে চালিয়ে দেন। পরে হাসপাতালে তদন্তের জন্য ট্যুরিজম পুলিশ আহত নারীর পরিবারের সাথে কথা বললে সি স্পোর্টস এই ঘটনার সাথে যুক্ত বলে প্রমাণিত হয়।

স্যাটালাইট ভিশন সি স্পোর্টসের ম্যানেজার আরও বলেন, ইতোমধ্যেই নতুন প্রতিষ্ঠানটি আমাদের নাম কপি করে আমাদের ইমেজ নষ্ট করেছেন। এ ছাড়া এই ঘটনার পর থেকেই প্রতিষ্ঠানটি বিভিন্ন মহল থেকে আমাদের চাপ দিয়ে যাচ্ছেন।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড