• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্বশুরবাড়ির বদলে স্কুলে ফিরল ১৪ বছর বয়সী শিক্ষার্থী

  কামরুজ্জামান সেলিম, চুয়াডাঙ্গা

২৫ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫৭
বাল্যবিবাহ
বাল্যবিবাহ বন্ধ করে শিক্ষার্থীকে পুনরায় স্কুলে ফেরানোর একটি মুহূর্ত। ছবি : দৈনিক অধিকার

বিয়ের সব আয়োজন সম্পন্ন, প্রস্তুতিও শেষ। অপেক্ষা ছিল শুধুই বরের। বর আসলেই কনেকে শ্বশুরবাড়ি পাঠানো হবে। কিন্তু সেই মুহূর্তেই বিয়েবাড়িতে উপস্থিত হয় পুলিশ। আর পুলিশ আসার খবর পেয়ে আসেনি বাল্যবিয়ে করতে যাওয়া বরও। ফলে বিয়েও হয়নি। এভাবেই বাল্যবিয়ে থেকে রক্ষা পেয়েছে চুয়াডাঙ্গার ১৪ বছর বয়সী নবম শ্রেণির এক শিক্ষার্থী।

ফলে শ্বশুরবাড়ির পরিবর্তে সেই শিক্ষার্থীকে পুনরায় স্কুলেই পাঠানোর ব্যবস্থা করে পুলিশ। একই সাথে পরিবারের আর্থিক অস্বচ্ছলতার কারণে মেয়েটির পড়াশোনার দায়িত্ব গ্রহণ করেন চুয়াডাঙ্গা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন।

শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে জেলার সদর উপজেলার গাড়াবাড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে চুয়াডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন দৈনিক অধিকারকে বলেন, সদর উপজেলার গাড়াবাড়িয়া গ্রামের নবম শ্রেণি পড়ুয়া ওই মেয়ের সাথে আলমডাঙ্গার এক যুবকের বিয়ে হচ্ছে- এমন গোপন সংবাদে স্থানীয় জনপ্রতিনিধি, স্কুলের শিক্ষকসহ আমরা বিয়েবাড়িতে হাজির হই। পরে মেয়ের অভিভাবককে বাল্যবিয়ের কুফল সম্পর্কে বুঝিয়ে বলা হয়। এ সময় তিনি আর্থিক অস্বচ্ছলতার কারণে মেয়ের পড়ালেখার খরচ চালাতে অক্ষমতা প্রকাশ করেন।

একপর্যায়ে আমরা মেয়েটির পড়াশোনার যাবতীয় দায়িত্বভার গ্রহণ করি। পাশাপাশি তাৎক্ষণিক মেয়েটির দুই বছরের স্কুল ফি, পরীক্ষার ফিসহ বিদ্যালয়ের সব খরচ পরিশোধ করে দেওয়া হয়। এ ছাড়া মেয়েটির যাবতীয় শিক্ষা উপকরণেরও ব্যবস্থা করে দেওয়া হয়। পরে সেখানে থাকা সবাই মিষ্টিমুখ করেন।

আরও পড়ুন : খাগড়াছড়িতে মৎস্য সম্পদ উন্নয়নে পোনা অবমুক্তকরণ

স্বস্তির নিশ্বাস ফেলে ওসি মোহাম্মদ মহসীন দৈনিক অধিকারকে বলেন, ‘শ্বশুরবাড়ি পাঠিয়ে এই শিক্ষার্থীর নতুন জীবন শুরু করতে চেয়েছিল পরিবার। আমরা স্কুলে পাঠিয়ে তার নতুন জীবন শুরু করালাম।’

এ সময় স্থানীয় সীমান্ত মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছাম্মৎ মেহেজাবিন, স্থানীয় ইউপি সদস্য জিন্নু আলী, মানবাধিকারকর্মী অ্যাডভোকেট মানি খন্দকার, চুয়াডাঙ্গা থানার উপ পরিদর্শক মোহাম্মদ ইমরান প্রমুখ ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড