• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পঞ্চগড়ে ধানখেত থেকে নবজাতক উদ্ধার

  এম মোবারক হোসাইন, পঞ্চগড়

২৪ সেপ্টেম্বর ২০২১, ১৯:১১
নবজাতক
উদ্ধার হওয়া নবজাতক। ছবি : দৈনিক অধিকার

পঞ্চগড়ের বোদা উপজেলায় ধানখেতের আইল থেকে এক নবজাতককে উদ্ধার করেছেন স্থানীয়রা।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে ওই নবজাতকে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করে বোদা উপজেলা সমাজসেবা অধিদফতর। বর্তমানে ওই নবজাতকটি জেলা সমাজসেবা অধিদফতরের অধীনে পঞ্চগড় সদর হাসপাতালের স্ক্যানু বিভাগের নিবিড় পর্যবেক্ষণে চিকিৎসাধীন রয়েছে।

এর আগে বুধবার (২২ সেপ্টেম্বর) দিবাগত রাত ৩টার দিকে জেলার বোদা উপজেলাধীন ময়দানদিঘী ইউনিয়নের আওকারী পাড়া এলাকা থেকে ওই নবজাতককে উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, বোদা উপজেলার আওকারী পাড়া এলাকায় বুধবার দিবাগত রাতে একটি ধানখেতে থেকে হঠাৎ এক শিশুর কান্নার আওয়াজ শুনতে পান স্থানীয়রা। পরে কান্নার আওয়াজ শুনে স্থানীয় কয়েকজন সেই ধানখেতে গেলে আইলের ওপর সদ্য প্রসবকৃত ওই নবজাতকে দেখতে পান। পরে তারা সাথে সাথে বিষয়টি বোদা থানায় জানান।

ওই সময় স্থানীয়রা ভয়ে নবজাতক শিশুটিকে উদ্ধার করার সাহস না পেলেও ওই এলাকার নাসিমা বেগম নামে এক নারী নবজাতকটিকে দ্রুত উদ্ধার করে তার কোলে নিয়ে নিজ বাড়িতে আশ্রয় দেন। পরে থানা পুলিশ ও উপজেলা প্রশাসনের সহায়তায় বোদা উপজেলা সমাজসেবা অধিদফতর শিশুটিকে বৃহস্পতিবার দুপুরে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করে।

নবজাতক শিশুটিকে উদ্ধারকারী নাসিমা বেগম দৈনিক অধিকারকে বলেন, হঠাৎ করে আমাদের এলাকায় একটি ধানখেত থেকে শিশুর আওয়াজ শুনা যাচ্ছে- এমন খবর দেয় আমার প্রতিবেশী এক নারী। পরে আমরা স্থানীয়রা সবাই ধানখেতে গিয়ে দেখি একটি ছোট্ট শিশু কান্না করছে। পরে দেখার পর অনেকে শিশুটিকে কোলে নেওয়ার সাহস না পাওয়ায় আমি শিশুটিকে আমার কোলে তুলে বাড়িতে নিয়ে যাই। ওই সময় শিশুকে জোক আক্রমণ করলে পরে শিশুটির শরীর থেকে জোকটি সরিয়ে দেই এবং নারী কাটা থেকে আমি সকল কাজ করে শিশুটিকে আমার কাছে রাখি। বর্তমানে শিশুটিকে নিয়ে হাসপাতালে আমিও রয়েছি। তবে প্রশাসন যদি শিশুটিকে আমাকে দেয় তাহলে আমি তাকে মায়ের যত্ন দিয়ে লালন-পালন করে বড় করব।

ঘটনার সত্যতা স্বীকার করে ময়দানদিঘী ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য নরেশ চন্দ্র রায় দৈনিক অধিকারকে বলেন, বুধবার রাতে স্থানীয় লোকজন আমাকে জানায় তারা একটি শিশু উদ্ধার করেছে। পরে আমি ইউপি চেয়ারম্যানসহ প্রশাসনকে অবহিত করলে তারা বাচ্চাটিকে সদর হাসপাতালে ভর্তি করেন।

আরও পড়ুন : মাদরাসা ছাত্রীর ইজ্জতের মূল্য ২ লাখ টাকা!

এ দিকে, পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট (শিশু বিশেষজ্ঞ) ডা. মনোয়ারুল ইসলাম বলেন, বর্তমানে শিশুটির শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। আমরা প্রয়োজনীয় চিকিৎসা সেবা দিয়ে তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখেছি। বর্তমানে শিশুটিকে স্যালাইনের মাধ্যমে খাবার খাওয়ানো হচ্ছে। তবে শিশুটির শারীরিক গঠন এখনও ঠিক হয়নি, কিছুটা দুর্বলতা রয়েছে। এ জন্য আমরা সার্বক্ষণিক তার শারীরিক অবস্থার বিষয়ে খোঁজ নিচ্ছি।

অন্যদিকে, বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোলেমান আলী দৈনিক অধিকারকে জানিয়েছেন, উদ্ধার হওয়া শিশুটি জেলা সমাজসেবা অধিদফতরের মাধ্যমে পঞ্চগড় সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তবে শিশুটির দায়িত্ব কে নেবে বা কাকে দেওয়া হবে এ বিষয়ে পরবর্তীতে আলোচনা সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড