• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনারগাঁয়ে শ্রমিকদের বিক্ষোভে পুলিশের বাধা

  নজরুল ইসলাম শুভ, সোনারগাঁ, নারায়ণগঞ্জ

২৩ সেপ্টেম্বর ২০২১, ২০:২১
পুলিশ
পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুড়ে পুলিশ। ছবি : দৈনিক অধিকার

তিন মাসের বকেয়া বেতনের দাবিতে আবারও নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার কাঁচপুরে বিক্ষিপ্তভাবে কয়েক দফায় সড়ক অবরোধের চেষ্টা করেছেন ওপেক্স অ্যান্ড সিনহা গার্মেন্টসের শ্রমিকরা।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে উপজেলার চাঁদমহল সিনেমা হলের সামনে প্রায় তিনশত শ্রমিক সড়কে অবস্থান নিয়ে টায়ার জ্বালিয়ে এ দিন সড়ক অবরোধের চেষ্টা করেন। পরে খবর পেয়ে শিল্প পুলিশ সদস্যরা শ্রমিকদের সেখান থেকে সরিয়ে দেন।

একই দাবিতে বুধবার (২২ সেপ্টেম্বর) কাঁচপুর এলাকায় বিকাল থেকে চলা অবরোধ সরাতে গেলে সড়কে টায়ার জ্বালিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়ার পাশাপাশি পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেন শ্রমিকরা। পরে বিক্ষোভে রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। এ ঘটনা ওই দিন সন্ধ্যা থেকে রাত পর্যন্ত চলে।

এ দিকে, বিক্ষোভের ঘটনায় এরই মধ্যে সজীব নামে এক পুলিশ সদস্যকে গুরুতর আহত অবস্থায় ঢাকা রাজারবাগ পুলিশ লাইন্সে পাঠানো হয়েছে। এছাড়া শ্রমিকদের ছোড়া ইটের আঘাতে সোনারগাঁ থানার ওসিসহ পাঁচ পুলিশ সদস্য এবং প্রায় ৩৫ জন শ্রমিক আহত হয়েছেন বলে জানা গেছে। পাশাপাশি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৩০ রাউন্ড টিয়ার গ্যাস ও ৬০ রাউন্ড রাবার বুলেট ছুড়েছিল।

বৃহস্পতিবার অবরোধে অংশ নেওয়া এক শ্রমিক জানান, শ্রমিকদের অবসর সার্ভিসের টাকা, মাতৃত্বকালীন ছুটি, বাৎসরিক ছুটির টাকা, মৃত্যুজনিত এককালীন বীমার টাকা পরিশোধ করা হচ্ছে না। এ নিয়ে মালিকপক্ষের সাথে কথা বললে ছাঁটাই করার ভয়ভীতি দেখায়।

তিনি আরও জানান, আমাদের পাওনা না পাওয়ায় আবারও সড়কে নেমেছি। মালিকপক্ষ বারবার সময় নিলেও আমাদের পাওনা পরিশোধ করছে না। আমাদের পাওনা পরিশোধ না করলে মহাসড়কে বিক্ষোভ চলবে বলেও উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন : রাস্তা নির্মাণে গ্রামবাসীকে ৫ লাখ টাকা দিলেন আ. লীগ নেতা

এ ব্যাপারে শিল্প পুলিশ-৪ এর নারায়ণগঞ্জ পুলিশ সুপার আইনুল হক দৈনিক অধিকারকে বলেন, তারা বিক্ষিপ্তভাবে সড়কে নেমে অবরোধের চেষ্টা করেন। আমরা তাদের সরিয়ে দিয়েছি। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। বড় এলাকা তো, তারা বিভিন্নভাবে জড়ো হতে চেষ্টা করছে।

তিনি জানান, এ ব্যাপারে মালিকপক্ষের সাথে কথা হয়েছে। তারা আগামী বুধবার (২৯ সেপ্টেম্বর) পাওনা পরিশোধ করবে বলে সময় দিয়েছে। শ্রমিকরা সেটা না মেনে সড়কে বিশৃঙ্খলা করার চেষ্টা করছে।

ওডি/নিলয়

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড