• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাথা গোঁজার ঠাঁই চায় অসহায় বাক-প্রতিবন্ধী

  হামিদ রনি, নোয়াখালী

২৩ সেপ্টেম্বর ২০২১, ১৩:২৭
নোয়াখালী
বাক-প্রতিবন্ধী আব্দুর রহমান (ছবি : দৈনিক অধিকার)

শারীরিক ও বাক-প্রতিবন্ধী আব্দুর রহমান। পেশায় একজন রিকশাচালক। আবদুর রহমানের বাড়ি নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চর ফকিরা ৫নং ওয়ার্ডে। মোটরচালিত রিকশার যুগে প্যাডেল চালিত রিকশার চাকা ঘুরিয়ে অতি কষ্টে তার প্রতিবন্ধী স্ত্রী ও ৩ সন্তানকে নিয়ে খেয়ে না খেয়ে দিন পার করছেন।

সরেজমিনে গিয়ে তার পারিবারিক অবস্থা পরিদর্শন করে স্থানীয় সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন ”চর ফকিরা চ্যারিটেবল ট্রাস্ট” প্রতিনিধি দল। পরিদর্শনে দেখা গেল চর ফকিরা ইউনিয়নের কোল ঘেঁষে যাওয়া চাপরাশি খালের পাড়ে ছোট্ট একটা ঘরের মধ্যে কোন রকম মাথা গুজিয়ে পরিবার নিয়ে বসবাস করছে এই অসহায় ও বাক-প্রতিবন্ধী মানুষটি।

তবে এত কষ্টের পরেও কখনো কারো কাছ থেকে ভিক্ষা চান না আবদুর রহমান। তার স্ত্রী জানান, নিজে আয়-রোজগার করতে পারলে খাচ্ছেন, না করতে পারলে উপোষ থাকছেন তারা তবুও কারো কাছে হাত পাতেন না তিনি। অভাবের তাড়নায় আবদুর রহমানের ছেলে-মেয়েদেরকেও পড়াশোনা করাতে পারেননি। কোনো উপায় না পেয়ে বড় ছেলেকে (৭) একটি চা দোকানে দিয়ে দেন।

চর ফকিরা চ্যারিটেবল ট্রাষ্টের সমন্বয়ক মো. ইয়াসিন বলেন, চাইলে আমরা সবাই মিলে বাক-প্রতিবন্ধী অসহায় আব্দুর রহমানের মুখে একটু হাসি ফোঁটাতে পারি। একটি থাকার ঘর এবং তার কর্মসংস্থান হিসেবে ব্যাটারি চালিত একটি অটোরিকশা প্রদানের মাধ্যমে। সেই সাথে মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে যেন তাকে একটি থাকার ঘরের ব্যবস্থা করে দেওয়া হয় সেই দাবি জানাচ্ছি।

তবে ইতোমধ্যে কর্মসংস্থান হিসেবে তাকে একটি অটোরিকশা উপহার হিসেবে দেওয়ার জন্য অর্থ সংগ্রহ করছে সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন "চর ফকিরা চ্যারিটেবল ট্রাস্ট"। দেশের বিত্তবান ও প্রবাসীরা চাইলে যার যার অবস্থান থেকে সহযোগিতা করে এই মানুষটির পাশে দাঁড়াতে পারেন।

আরও পড়ুন : পেপার বিক্রি করে পড়াশুনা করছে মোখলেছুর

এছাড়া ব্যাংক একাউন্টের মাধ্যমেও সহযোগিতা করতে পারেন। ওয়ান ব্যাংক লিমিটেড, চাপরাশিরহাট ব্রাঞ্চ,কোম্পানীগঞ্জ, নোয়াখালী।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড