• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রায়গঞ্জে শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রস্ততি সম্পন্ন 

  সোহেল রানা, সিরাজগঞ্জ

১৫ সেপ্টেম্বর ২০২১, ১০:২৪
বিদ্যালয়
সুবর্ণগাতী উচ্চ বিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

নানা অভিযোগ ও টাকার বিনিময়ে নিয়োগ পায়তারার কারণে স্থগিত হওয়া সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার সুবর্ণগাতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য প্রার্থীদের নিকট আবারও প্রবেশ পত্র পাঠানো হয়েছে। আগামী (১৮ সেপ্টেম্বর) শনিবার দুপুর দুটায় নিয়োগ পরীক্ষার সময় দেওয়া হয়েছে। এজন্য সকল প্রস্ততি সম্পন্ন করা হয়েছে।

তবে নিয়োগ পরীক্ষার তারিখ এবং সময় গোপন রাখা হলেও তা আবারও ফাঁস হয়ে গেছে । আর নিয়োগ পরীক্ষার পূর্বেই মাহবুবুর রহমান নামে সেই বিতর্কিত শিক্ষককে প্রধান শিক্ষক নিয়োগ দেয়া হবে এমন সংবাদে এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়। ইতিপূর্বে উক্ত শিক্ষককে নিয়োগ প্রদানে বাধা সৃষ্টি করায় কর্তৃপক্ষ নিয়োগ পরীক্ষা স্থগিত করেছিল।

বিভিন্ন সূত্রে জানা যায়, সুবর্ণগাতী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদ শূন্য হওয়ায় প্রধান শিক্ষক পদে নিয়োগে গোপনে পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিদ্যালয়ের সভাপতি আবুল মুনসুর খান মিন্টু ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল কাদের। নির্ধারিত সময়ে ৬ জন প্রার্থী আবেদন করেন। প্রার্থীরা হলেন সদর উপজেলার গোটিয়ার চর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মাহবুবুর রহমান, ধুকুরিয়া বেড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুল হাই, ডা.তাসমিনা মতিন উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম, মেছরা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ফসিয়ার রহমানসহ আরও দুজন প্রার্থী।

প্রথম দফায় নিয়োগ পরীক্ষার আগে বিদ্যালয়ের সভাপতি আবুল মুনসুর খান মিন্টু প্রার্থী ও গোটিয়ার চর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মাহবুবুর রহমানকে নিয়োগ দেওয়ার কথা বলে ১৫ লাখ টাকার নেওয়া অভিযোগ ওঠে। এ কারণে নিয়োগ পরীক্ষায় এলাকাবাসীর বাধার মুখে পরীক্ষা স্থগিত রাখা হয়।

দীর্ঘদিন পরে আবারও গোপনে আগামী ১৮ সেপ্টেম্বর নিয়োগ পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়। এবারও তা ফাঁস হয়ে যায়। ইতিপূর্বে যে প্রার্থীর নিকট থেকে ১৫লাখ টাকা নেওয়া হয়েছে তাকে নিয়োগ দেওয়ার জন্যই এমন গোপনে তারিখ নির্ধারণ করা হয়েছে বলে এমন অভিযোগ এলাকাবাসীর।

নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যালয় পরিচালনা কমিটির একজন সদস্য জানান, যে ৬জন প্রার্থী আবেদন করেছেন তাদের মধ্যে ৫জন প্রার্থী ডামি প্রার্থী। নিয়োগ পরীক্ষার দিন তাদেরকে প্রক্সি হিসেবে ডাকা হয়েছে।

নাম প্রকাশে একজন শিক্ষক জানান, ৬ জন প্রার্থীর ব্যাংক ড্রাফট একই ব্যাংকের। অর্থাৎ মাহমবুবুর রহমান নামের একজন শিক্ষককে নেওয়ার জন্য এই নাটক সাজানো হয়েছে।

গোটিয়ার চর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক এবং প্রধান শিক্ষক পদে আবেদনকারী যাকে নিয়ে নিয়োগে বিতর্ক শুরু হয়েছে। সেই মাহবুবুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বিরক্ত মনোভাবে বলেন, এ বিষয়ে তিনি কোনও কথা বলতে রাজি নন এবং মোবাইলে কল করতে নিষেধ করেন।

সুবর্ণগাতী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আব্দুল কাদেরের নিকট মুঠোফোনে নিয়োগ সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে তিনি জানান, নিয়োগ পরীক্ষার কোন কাগজপত্র তার প্রতিষ্ঠানে নেই।

প্রতিষ্ঠানের সভাপতি বাড়িতে নিয়ে গেছেন। তাই আপনাদের কোনো তথ্য দিতে পারছিনা। এমনকি নিয়োগ পরীক্ষা কবে কখন অনুষ্ঠিত হবে তাও তার জানা নেই।

বিদ্যালয়ের সভাপতি ও ব্রহ্মগাছা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবুল মুনসুর খান মিন্টুর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, নিয়োগ পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়নি। পরীক্ষার তারিখ নির্ধারণ করা হলেও কোনো তথ্য দেওয়া যাবেনা।

তার পছন্দের প্রার্থী মো. মাহবুবুর রহমানকে নিয়োগ দিচ্ছেন এমন প্রশ্নের উত্তর তিনি এড়িয়ে যান।

এদিকে রায়গঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তারিকুল আলম যোগদানের পর থেকেই শিক্ষক নিয়োগে অনিয়মের উপজেলায় দুর্নীতির পরিমাণ আগের তুলনায় শতভাগ বৃদ্ধি পেয়েছে। এমন অভিযোগ অনেক শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের। তাকে মোটা অংকের টাকা না দিলে নিয়োগ পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়।

যে কারণে অনেক প্রতিষ্ঠান অনিয়মের আশ্রয় নিচ্ছে। বিতর্কিত শিক্ষক আবারও নিয়োগের পায়তারা করা হচ্ছে । এ বিষয়ে শিক্ষা কর্মকর্তা তারিকুল আলমকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, পরীক্ষা না পর্যন্ত কোন কিছুই আমার পক্ষে বলা সম্ভব নয়।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শফিউল্লাহ জানান, নিয়োগ পরীক্ষার প্রতিনিধি দেওয়া হয়েছে কিনা তার জানা নেই। যদি পরীক্ষায় অনিয়মের অভিযোগ থাকে তাহলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে টাকার বিনিময়ে অযোগ্য শিক্ষক নিয়োগ প্রক্রিয়া যেন সফল না হয় সেজন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকার সচেতন ছাত্র অভিভাবক ও সুশীল সমাজ।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড