• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঘাইছড়িতে শ্রেণিকক্ষ সংকটে প্রাথমিক বিদ্যালয়

  বাঘাইছড়ি, রাঙ্গামাটি

১৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৯
ছবি : দৈনিক অধিকার

রাঙ্গামাটির বাঘাইছড়িতে শ্রেণিকক্ষের সংকটে রয়েছে জীবতলী কে. এল. সরকারি প্রাথমিক বিদ্যালয়। এলাকায়বাসী দাবি জানিয়েছে নতুন বিদ্যালয় ভবন নির্মাণের।

৩২-নং বাঘাইছড়ি ইউনিয়নের ১নং ওয়ার্ডে অবস্থিত উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুবিমল চাকমা জানান, আমরা শ্রেণিকক্ষের অভাবে দুই শিফটে ক্লাস নিয়ে থাকি। সকাল ৯ টা থেকে থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রথম শিফট এবং ১২:২০ থেকে থেকে বিকাল ৪টা পর্যন্ত দ্বিতীয় শিফট।

যা আমাদের শিক্ষকদের জন্য খুবই কষ্টকর ব্যাপার। তিনি আরও বলেন পুরো স্কুলটিতে মাত্র একটি অফিস কক্ষ ও দুই'টি শ্রেণী কক্ষ রয়েছে। আরও আশ্চর্যের বিষয় হলো নাস্তা তৈরির জন্য যে ছোট্ট একটি কক্ষ রয়েছে তার মধ্যেও ক্লাস করাতে হচ্ছে। স্কুলটির চারপাশে নেই বাউন্ডারি ওয়াল (সীমানা প্রাচীর)। সহকারী শিক্ষকগণের জন্য নেই অফিস কক্ষ।

এছাড়াও তিনি দীপংকর তালুকদার এমপি'র কাছে জোড় দাবি জানান, যেন করে স্কুলটির এমন পরিস্থিতি লাঘব করে, এলাকাবাসীর ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে পরিপূর্ণ একটা প্রাথমিক বিদ্যালয় রূপে গড়ে দেন।

অত্র স্কুলের সহকারী শিক্ষিকা আলোড়ন চাকমা বলেন, বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রীর রাষ্ট্র পরিচালনায় দেশের শিক্ষা ব্যবস্থা বিশ্বের সাথে তাল মিলিয়ে চলছে। দুঃখের বিষয় হলো আমরা পার্বত্যবাসী বরাবরের ন্যায় পিছিয়ে রয়েছি তার জলন্ত প্রমাণ হিসেবে আমাদের এই স্কুল। আমি সাংবাদিকদের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানাই, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে খুব শীঘ্রই স্কুলটিকে একটু পরিপূর্ণ স্কুলে পরিনত করেন।

এক অভিভাবক বলেন, স্কুলটিতে পর্যাপ্ত শ্রেণিকক্ষ না থাকায় প্রায় মা-বাবা তাদের ছেলে-মেয়েকে দুই তেকে আড়াই কি.মি. দূরে স্কুলে ভর্তি করছে, পাহাড়ী এ পথে পায়ে হেঁটে আসা-যাওয়া করায় ছেলে মেয়েরা স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। যদি স্কুলটি পরিপূর্ণ হতো তাহলে ছেলে মেয়েরা নিজ এলাকার স্কুলে পড়াশোনা করতে পারতো।

এদিকে প্রাথমিক শিক্ষা অফিসার মো. জয়নাল আবেদিন জানান, স্কুলটিতে শিক্ষার্থীদের সংখ্যা অনুযায়ী আপাতত শ্রেণিকক্ষ ঠিক আছে, তবে সীমানা প্রাচীর প্রয়োজন রয়েছে। এ স্কুলটিসহ পুরো বাঘাইছড়ি উপজেলার বিভিন্ন ইউনিয়নে প্রায় ত্রিশটির মত স্কুল রয়েছে যা টিনের ছাউনিতে গড়া ও জীর্ণশীর্ণ পরিস্থিতিতে রয়েছে, দুর্গম পাহাড়ি এলাকা হওয়াতে দ্রুত পরিবর্তন সম্ভব নয়। তারপরেও বিষয়টি জেলা শিক্ষা অফিসে জানানো হবে।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড