• রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুয়াডাঙ্গায় রক্ত পরীক্ষায় ভুল রিপোর্ট

  কামরুজ্জামান সেলিম, চুয়াডাঙ্গা

১৩ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩৬
চুয়াডাঙ্গা
ছবি : প্রতীকী

চুয়াডাঙ্গায় সদর হাসপাতাল সড়কের আকিক ডায়াগনস্টিক সেন্টারে রোগীর রক্ত পরীক্ষা নির্ণয়ে ভুল রিপোর্ট দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। পরে ওই রোগী চুয়াডাঙ্গা সদর হাসপাতালে পুনরায় রক্ত পরীক্ষা করলে সেখানে সঠিক রিপোর্ট পাওয়া যায়।

শনিবার (১১ সেপ্টেম্বর) রাতে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি হন ওই রোগী।

রবিবার (১৩ সেপ্টেম্বর) বিষয়টি জানাজানি হলে হাসপাতাল এলাকায় আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। এদিকে এ তথ্য ধামাচাপা দিতে বিভিন্ন মহলে দৌড়ঝাঁপ শুরু করে ডায়াগনস্টিক সেন্টারের কর্তৃপক্ষরা।

এছাড়া একই ধরনের আরেকটি অভিযোগ পাওয়া গেছে দামুড়হুদা উপজেলার ইব্রাহিমপুর গ্রামের এ আর মালিক আধুনিক হাসপাতালের বিরুদ্ধে। সেখানেও এক রোগীর রক্ত পরীক্ষায় ভুল রিপোর্ট দেওয়ার অভিযোগ ওঠে।

জানা গেছে, গত ৮ আগস্ট দামুড়হুদা উপজেলার মাদ্রাসাপাড়ার সাইফুল ইসলামের অন্তসত্তা স্ত্রী মাসুরা খাতুন (৪০) আকিক ডায়াগনস্টিক সেন্টার থেকে রক্তের গ্রুপ পরীক্ষা করেন। সেখান থেকে জানানো হয় মাসুরা খাতুনের রক্তের গ্রুপ এবি পজিটিভ। গত শনিবার তিনি অসুস্থ হয়ে পড়লে বিকালে নেয়া হয় সদর হাসপাতালে।

কর্তব্যরত চিকিৎসক রোগীর শরীরে রক্ত দেওয়ার পরামর্শ দেন। এজন্য চুয়াডাঙ্গা সদর হাসপাতালে আবারও রক্তের গ্রুণ নির্ণয় করা হলে সদর হাসপাতালের ব্লাড ব্যাংক থেকে জানানো হয় তার রক্তের গ্রুপ বি পজিটিভ। বর্তমানে মাসুরা খাতুন সদর হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এ অভিযোগ স্বীকার করে আকিক ডায়াগনস্টিক সেন্টারের সত্বাধিকারী শরিফুল ইসলাম জানান, পরীক্ষা ঠিকই হয়েছে। কিন্তু রিপোর্ট প্রিন্ট দেয়ার সময় এমন ভুল হয়েছে। এটি শুধুমাত্র রিপোর্ট টাইপ ও প্রিন্টের ভুল।

অপরদিকে একই অভিযোগ পাওয়া গেছে দামুড়হুদা উপজেলার ইব্রাহিমপুর গ্রামের কে আর মালিক আধুনিক হাসপাতালের বিরুদ্ধেও। উপজেলার রামনগর গ্রামের শেফালী খাতুন রক্তের গ্রুপ নির্ণয়ের জন্য যান এ আর মালিক হাসপাতালে।

সেখানে তার রক্ত পরীক্ষায় বলা হয় এবি নেগেটিভ। কিন্তু পরে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে টেস্ট করা হলে এবি পজিটিভ পাওয়া যায়। তিনিও হাসপাতাল সড়কের রাজধানী ক্লিনিকে ভর্তি রয়েছে। এ বিষয়টিকেও ভুল বলে স্বীকার করেছেন এ আর মালিক আধুনিক হাসপাতাল কর্তৃপক্ষ।

স্থানীয়রা বলছেন, প্রাইভেট ক্লিনিকে বেশি টাকা দিয়ে টেস্ট করিয়েও যদি এমন ভুল রিপোর্ট পাওয়া যায় তবে তা দুঃখজনক। এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এমন স্পর্শকাতর বিষয়গুলো তদারকি করা প্রয়োজন।

আরও পড়ুন : ডিবির পরিচয়ে তুলে নিয়ে হত্যাচেষ্টা

চুয়াডাঙ্গা সিভিল সার্জন এ.এস.এম মারুফ হাসান জানান, রোগীর রক্ত পরীক্ষায় ভুল রিপোর্ট দেওয়া দুটি ক্লিনিকের বিরুদ্ধে খোঁজখবর নেওয়া হচ্ছে। অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড