• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৃক্ষ ও পরিবেশ রক্ষায় 'স্বপ্ন বুনন'র' ব্যতিক্রমী উদ্যোগ

  এম.কামাল উদ্দিন, রাঙামাটি

১২ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৬
ছবি : দৈনিক অধিকার

অপরূপ সৌন্দর্যের পর্যটন নগরি রাঙামাটি পার্বত্য জেলা। যার অপরূপ প্রকৃতির সৌন্দর্যে বিমোহিত হয়ে সারা দেশ থেকে পর্যটকরা ছুটে আসেন রাঙামাটিতে। পরিতাপের বিষয় এই যে, পর্যটন নগরী হিসেবে খ্যাত এই জেলার প্রবেশ দ্বার থেকে শহর জুড়ে গাছ গাছালি জুড়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের হিড়িক। যা পরিবেশ ও পর্যটন এলাকার সৌন্দর্য নষ্ট করছে। বিজ্ঞাপনগুলো লাগানো হয়েছে বিভিন্ন ধরনের গাছে গাছে। সড়ক দ্বারে বেড়ে উঠা এই বৃক্ষ গুলো যেন এক প্রকার অসহায় ঠাই দাঁড়িয়ে রয়েছে নিভৃতে। শনিবার থেকে তারা এ কার্যক্রম শুরু করেছেন।

পর্যটন নগরীর সড়ক দ্বারের সকল বৃক্ষের পূর্বের রূপ ফিরিয়ে দিতে স্বেচ্ছাসেবী ও সামাজিক সচেতনতামূলক সংগঠন "স্বপ্নবুনন" এর সদর উপজেলাটি গ্রহণ করে এক ব্যতিক্রমী কার্যক্রম। শহরের বৃক্ষ ও পরিবেশ রক্ষায় শহরের প্রবেশ মুখ হতে শুরু করে শহীদ মিনার পর্যন্ত চালানো হয় বৃক্ষে পেরেক দিয়ে ঠুকে দেওয়া বিজ্ঞাপন অপসারণ। ফিরিয়ে দেওয়া হয় বৃক্ষের নিজস্ব রূপে।

এই কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে স্বপ্নবুনন সদর উপজেলা প্রধান সমন্বয়ক নাহিম আশিক জানান, প্রতিটি বৃক্ষ তার পূর্বের রূপ ফিরে পেয়েছে। যা আমাদের কার্যক্রমের আলোক চিত্র দেখলেই খেয়াল করা যায়। এতে পরিবেশ ও পর্যটন এলাকা হিসেবে রাঙামাটির সৌন্দর্য আরও বৃদ্ধি পেয়েছে।

স্বপ্নবুনন সদর উপজেলা প্রধান সম্পাদক ছালেহ আহমেদ বলেন, আমরা চেষ্টা করেছি সচেতনতা সৃষ্টি করতে যা আমাদের দায়িত্বের একটা অংশ। আমরা ধারণা করছি যদি গাছে বিজ্ঞাপন প্রদর্শন বন্ধে সুনির্দিষ্ট কোন নিষেধাজ্ঞা না আসে তা হলে আবারো বৃক্ষে বৃক্ষে বিজ্ঞাপন প্রদর্শন শুরু হবে। তাই আমরা রাঙামাটি জেলা প্রশাসক, রাঙামাটি জেলা পুলিশ, রাঙামাটি পৌরসভার মেয়রের সদয় দৃষ্টি আকর্ষণ করছি যেন এর সুনির্দিষ্ট নিষেধাজ্ঞা জারী করা হয় এবং কিছুদিন অন্তর অন্তর বৃক্ষ হতে বিজ্ঞাপন অপসারণ করে বিজ্ঞাপন প্রতিষ্ঠান কে যেন জরিমানার আওতায় নিয়ে আসা হয়। এছাড়া ও তিনি উক্ত কাজে সহযোগিতা করা স্বপ্নবুননের সকল স্বেচ্ছাসেবককে ধন্যবাদ জানান।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড