• রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বোয়ালখালী শিক্ষা প্রতিষ্ঠানে চলছে পরিষ্কার পরিচ্ছন্নতা

  শাহেদ হোসাইন, বোয়ালখালী (চট্টগ্রাম)

০৯ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৫
বোয়ালখালী
(ছবি : দৈনিক অধিকার)

বিশ্বব্যাপী করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে দীর্ঘ ১৮ মাস ধরে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশনার পর থেকে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার প্রাথমিক,উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও কলেজগুলোতে পাঠদান শুরুর প্রস্তুতি চলছে। বোয়ালখালী উপজেলার বিভিন্ন বিদ্যালয় ও কলেজে গিয়ে পরিষ্কার পরিচ্ছন্নতা করার আয়োজন দেখা গেছে। তবে অনেক বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাত ধোয়া ও স্বাস্হ্যবিধি মানার পর্যাপ্ত ব্যবস্থা এখনো নেওয়া হয়নি।

বুধবার (৮ সেপ্টেম্বর) সরেজমিনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে দেখা যায়, প্রতিষ্ঠানগুলোতে চলছে ধোয়া-মোছার কাজ।

একটানা ১৮ মাস বন্ধ থাকায় ফলে বিদ্যালয়ের মাঠ ঘাস বাগানে পরিণত হয়েছে। ধূলোবালি পড়েছে শ্রেণি কক্ষের বেঞ্চ-চেয়ার-টেবিলে। শ্রেনীকক্ষের প্রতিটি কোণায় ও ছাদে বেঁধেছে মাকড়শার জাল। আবার অনেক বিদ্যালয় ও কলেজের প্রবেশ মুখে দেখা যায় নো মাস্ক,নো স্কুল' সহ বিভিন্ন সচেতনতা ও নির্দেশনামূলক ব্যানার টানানো হয়েছে।

বোয়ালখালী উপজেলার শিক্ষা অফিস থেকে জানা যায়,বোয়ালখালী উপজেলায় ১টি সরকারি কলেজ, ১টি কামিল মাদ্রাসা, ২টি বেসরকারি ডিগ্রী কলেজ, ২টি ফাজিল মাদ্রাসা, ৩টি উচ্চ মাধ্যমিক কলেজ, ৩টি আলিম মাদ্রাসা, ৩১টি মাধ্যমিক বিদ্যালয়, ১৩টি দাখিল মাদ্রাসা, ১১০টি প্রাথমিক বিদ্যালয়, ১৫টি এবতেদায়ী মাদ্রাসা ও ৩৪টি কিন্ডারগার্টেন রয়েছে।

আগামী ১২ সেপ্টেম্বর থেকে বিদ্যালয় ও কলেজ খোলার সরকারি নির্দেশনায় উচ্ছ্বসিত বোয়ালখালীর শিক্ষার্থীরা। সন্তানদের দীর্ঘ ১৮ মাস বন্দি দশা থেকে মুক্তির সংবাদে খুশি অভিবাবকরাও। বিদ্যালয় ও কলেজ খোলার পর শিক্ষার্থীরা আবার পড়াশোনায় মনযোগী হবে বলে আশাবাদী শিক্ষক-অভিভাবকরা। তবে সন্তানের সুরক্ষায় বিদ্যালয়ে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য তাগিদ দিয়েছেন অভিভাবকরা।

বোয়ালখালী প্রাথমিক শিক্ষা অফিসার তরিকুল ইসলাম বলেন,বোয়ালখালীতে প্রাথমিক পর্যায়ে যে বিদ্যালয়গুলো আছে সেগুলোকে (৮ সেপ্টেম্বর) এর মধ্যে প্রস্তুতি নিতে বলা হয়েছে। আমাদের প্রাথমিক শিক্ষক-শিক্ষিকাদের বলেছি প্রত্যেক অভিভাবকের সাথে যোগাযোগ করে স্বাস্হ্যবিধি নিয়ে আমাদের নির্ধারিত গাইডলাইন দেওয়ার জন্য।আশা করি আমরা আগামী ১২ সেপ্টেম্বর থেকে সরকার নির্দেশিত স্বাস্হ্যবিধি মেনে বিদ্যালয় খুলতে পারব।

বোয়ালখালী মাধ্যমিক শিক্ষা অফিসার অজান্তা ইসলাম বলেন, সারাদেশে সরকারি নির্দেশনা অনুসারে বোয়ালখালী মাধ্যমিক বিদ্যালয় ও কলেজগুলো চলবে। এ ব্যাপারে আমরা মাধ্যমিক ও কলেজগুলোকে আমাদের নির্ধারিত নির্দেশনা দিয়েছি।

বোয়ালখালী উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহার বলেন,সরকারি নির্দেশনা মোতাবেক প্রাথমিক,মাধ্যমিক ও কলেজগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

আরও পড়ুন : নোয়াখালীতে দেশীয় অস্ত্রসহ আটক ১৮

শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে বাচ্চাদের জ্বর মাপার জন্য থার্মোমিটার, হ্যান্ড স্যানিটাইজারসহ প্রয়োজনীয় উপকরণও রাখতে বলা হয়েছে। আমরা বিদ্যালয় ও কলেজগুলো মনিটরিং করছি সব প্রস্তুতির সম্পূর্ণ হয়েছে কি না তা নজরে রাখতে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড