• রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি থাকলেও প্রস্তুতি নেই পরিচ্ছন্নতার

  নজরুল ইসলাম শুভ, সোনারগাঁ ( নারায়ণগঞ্জ)

০৮ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫৬
সোনারগাঁ
বিদ্যালয় প্রাঙ্গণে খড়ের গাদা রাখা (ছবি : দৈনিক অধিকার)

শিক্ষামন্ত্রীর ঘোষণার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে স্কুল খোলার নির্দেশনা পেয়ে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বিদ্যালয়গুলো খোলার প্রস্তুতি নিয়েছে। এ কারণে বিদ্যালয়গুলোর পরিচ্ছন্ন কর্মীরা ধোয়ামোছার কাজে ব্যস্ত সময় পার করছেন। তবে কিছু বিদ্যালয়ে এখনও জলাবদ্ধতা, খড়ের গাদা ও শ্রেণী কক্ষের বেঞ্চ অপরিচ্ছন্ন রয়েছে।

ছবি : দৈনিক অধিকার

সোমবার (৬ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিন সোনারগাঁ উপজেলার বিষ্ণাদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের মাঠে খড়ের গাদা, মাঠের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে আছে আবর্জনা, শ্রেণী কক্ষে দেখা যায় বেঞ্চে ময়লার স্তূপ। বিদ্যালয়ের শিক্ষকদের পরিষ্কার পরিচ্ছন্নতার কোনো প্রস্তুতি দেখা মেলেনি।

ছবি : দৈনিক অধিকার

এদিকে খংসারদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের সকল শিক্ষকরা উপস্থিত রয়েছেন। তারা পরিচ্ছন্ন কর্মীদের দিয়ে বিদ্যালয়ের শ্রেণী কক্ষ, খেলার মাঠ, অফিস কক্ষসহ সকল অপরিষ্কার জায়গা পরিষ্কার করাচ্ছেন। শ্রেণী কক্ষের প্রতিটি বেঞ্চে ধুলা জমে আছে কিনা বিষয়টি তদারকি করছেন। বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য হাত ধোয়ার জন্য ব্যবস্থা করছেন।

উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলায় মাধ্যমিক স্কুল, প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসাসহ ২৫০ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে মাধ্যমিক স্কুল (আলিয়া মাদ্রাসাসহ) ৪০টি স্কুলে প্রায় ২৫ হাজার জন, প্রাথমিক ১১৩টি বিদ্যালয়ে প্রায় ৫৪ হাজার ৫৩০ জন ও ৯৫টি কওমী মাদ্রাসায় প্রায় ১৩ হাজার শিক্ষার্থীকে স্কুল ও মাদ্রাসাগামী করতে শিক্ষক ও শিক্ষিকাদের পুরোদমে প্রস্তুতি চলছে।

উপজেলার বিভিন্ন মাধ্যমিক ও প্রাইমারী স্কুল ঘুরে দেখা গেছে, শিক্ষক শিক্ষিকাদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। শিক্ষকরা আবারো শিক্ষার্থীদের সরাসরি পড়াশোনোর সুযোগ পাচ্ছেন ভেবে তাদের মধ্যেও বিরাজ করছে অন্যরকম অনুভূতি।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দৌলতর রহমান জানান, সরকারি নির্দেশনা পেয়ে স্কুলগুলো ১২ সেপ্টেম্বর থেকে খেলার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। উপজেলার ১১৩টি স্কুলে চলছে ধোয়া-মোছা ও পরিচ্ছন্নতার কাজ।

প্রতিটি স্কুল কর্তৃপক্ষকে একদিন পর পর পরিষ্কার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সহকারী শিক্ষা কর্মকর্তাগন প্রতিটি বিদ্যালয় পরিদর্শন করে তদারকি করছেন। তবে কিছু স্কুলে এখনও যারা পরিষ্কার পরিচ্ছন্ন করেননি ওই সকল স্কুল কর্তৃপক্ষকে দ্রুত পরিচ্ছন্নতার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। স্কুল খোলার আগে পরিচ্ছন্ন না হলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন : মাদরাসায় নিয়োগ পরীক্ষার আবেদনে অনিয়মের অভিযোগ

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম প্রধান জানান, উপজেলায় আলিয়া মাদ্রাসাসহ ৪০টি বিদ্যালয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। প্রতিটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য হাত ধোয়া ও হ্যান্ড স্যানিটাইজার এর ব্যবস্থা রাখা হয়েছে। কোনো শিক্ষার্থী অসুস্থ হলে তাৎক্ষনিক চিকিৎসার জন্য আইসোলেশন ব্যবস্থা করা হচ্ছে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড