• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাবনার ডিকসির বিল জলদস্যুদের দখলে

  পাবনা প্রতিনিধি

০৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৪২
ডিকসির বিল
ডিকসির বিল (ছবি : দৈনিক অধিকার)

প্রকৃত জেলেদের বাদ দিয়ে রাক্ষুসে জলদস্যুদের নিয়ন্ত্রণে চলছে পাবনার চাটমোহরের উপজেলার ফৈলজানা ইউনিয়নের ডিকসির বিল। বিল নিয়ে স্থানীয় চেয়ারম্যানসহ ডজন ব্যক্তির অভিযোগ রয়েছে।

পাবনা জেলা প্রশাসকের বরাত দিয়ে জানা যায়, ডিকসির বিল ইজারা দেওয়া হয়েছে প্রকৃত মৎস্যজীবীদের যাদের একমাত্র উপার্জনের উৎস মৎস্য শিকার।

ফৈলজানা ইউনিয়নসহ প্রতিবেশী এলাকার জেলেদের একমাত্র রুটি রুজির প্রধান হিসেবে এই ডিকসির বিলকে চিহ্নিত করা হলেও বিল একটি নাম মাত্র সমিতি দেখায়। সেই সমিতির নামে বিলটি লিজ নেন একটি সক্রিয় চক্র।

যেই সমিতির নামে বিল লিজ গ্রহণ দেখান হয়েছে। প্রকৃত ভাবে তারা মৎস্যজীবী কিনা এমন অনুসন্ধানে নামেন গণমাধ্যম কর্মীরা। অনুসন্ধানে বেরিয়ে আসে বিলের ভয়ংকর কাহীনি। যে সমিতির নামে এই বিল লিজ দেখান হয়েছে সেই সমিতির সদস্যদের মধ্যে রয়েছে সরকারি চাকরিজীবীসহ সম্পদ সালিদের নাম।

স্থানীয়রা বলছেন, বিলে প্রকৃত মৎস্যজীবীরা মাছ ধরতে গেলেই তাদের ভাগ্যে জুটছে হামলার ঘটনা। গুলি করার মতো ঘটনাও ঘটেছে।

নিয়ম অনুসারে সরকারি ভাবে লিজ দেওয়া কোন বিল টেন্ডার বা অন্য পক্ষকে দেওয়া যাবে না। শুধু জেলেরাই মাছ শিকার করবে। কিন্তু এই বিল সংলগ্ন জেলেদের ভাগ্যে জুটেছে ভিন্ন সব নিয়ম। যারা বিতর্কিত সমিতির নাম দিয়ে এই বিল লিজ নিয়েছে তারা মোটা অংকের বিনিময়ে সিন্ডিকেটের হাতে তুলে দিয়েছে জেলেদের একমাত্র উপার্জনের বিল।

অসাধু চক্রের সাথে জড়িয়ে আছে সরকার দলীয় একজন উপর দিকের নেতা। আর তার দাপটেই বিলকে নয় ছয় করা হয়েছে। সরকারি নিয়ম কে বৃদ্ধা আঙুল দেখিয়ে কিভাবে তারা এই বিল দখল করে অসহায় জেলেদের বিতাড়িত করেছে সেটির জট যেন কিছুতেই খুলছে না।

অনিয়মের সাথে কারা জড়িত তাদের খুঁটির জোর কোথায় সেটি নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে বিভিন্ন মহলে। পাবনার জেলা প্রশাসকসহ রাজশাহী বিভাগীয় কমিশনারের হস্তক্ষেপ কামনা করেছে ফৈলজানা ইউনিয়নের শতাধিক মৎস্যজীবীরা।

যেখানে মাননীয় প্রধানমন্ত্রী দরিদ্রদের জন্য দিন-রাত পরিশ্রম করছেন। সেখানে দরিদ্রদের দুই বেলা খাবারের উৎস কেড়ে নেওয়ার মতো ঘটনা ঘটেছে। পাবনা জেলা আওয়ামী লীগের সিনিয়র নেতা কর্মীরা মনে করছেন এ ঘটনা কোনোভাবে শোভনীয় নয়।

আরও পড়ুন : উখিয়ায় ইয়াবা ও বিয়ারসহ দুই মাদক কারবারি আটক

আওয়ামী লীগের সিনিয়র নেতা বলছেন, বিল নিয়ে জেলেদের অধিকার ফিরিয়ে আনতে আমরা তাদের সাথে থাকব। তবে সরকারি কর্মকর্তাসহ অনেকেই ফেসে যেতে পারেন এই অনিয়মের সাথে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড