• রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্গম অঞ্চলে স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছে দীঘিনালা স্বাস্থ্য বিভাগ

  সোহেল রানা, দীঘিনালা, খাগড়াছড়ি

০৭ সেপ্টেম্বর ২০২১, ২০:১৫
স্বাস্থ্যসেবা
খাগড়াছড়ির দুর্গম অঞ্চলে গিয়ে স্বাস্থ্যসেবা দিচ্ছে দীঘিনালা স্বাস্থ্য বিভাগ। ছবি : দৈনিক অধিকার

জনগণের মৌলিক অধিকারের মধ্যে চিকিৎসা সেবা অন্যতম। যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থার কারণে দুর্গম এলাকাগুলোতে বসবাসরত জনগোষ্ঠী চিকিৎসা সেবা থেকে বেশি বঞ্চিত।

খাগড়াছড়ি দিঘীনালা উপজেলার বাবুছড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড দুর্গম নাড়াইছড়ি এলাকায় বর্ষা মৌসুমে মাইনী নদী পথে ইঞ্জিনচালিত বোটযোগে আর শুষ্ক মৌসুমে পাহাড়ি পথে পায়ে হেঁটে যাতায়াতই একমাত্র মাধ্যম। যোগাযোগ ব্যবস্থা দুর্গম হওয়া এলাকার জনসাধারণ সরকারের বিভিন্ন মৌলিক সুবিধা থেকে প্রায়ই বঞ্চিত হয়ে থাকে।

নাড়াছড়িতে একটিমাত্র ফার্মেসি দোকান ও গ্রাম্য একজন অভিজ্ঞ ডাক্তারের ভরসায় চিকিৎসা সেবা চলে আসছে দীর্ঘদিন। স্বাধীনতার প্রায় ৫০ বছরের মধ্যে এলাকার ৫ শতাধিক পরিবারের জন্য গত ২০১৯ সালের দিকে একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়। এর মাধ্যমে নাড়াইছড়ি এলাকাবাসীরা ভাগ্য ফিরে আসার এক আশার আলো দেখতে পান।

দুর্গম সুবিধাবঞ্চিত এলাকাবাসীদের চিকিৎসা সেবা, কমিউনিটি ক্লিনিক পরিদর্শন ও এলাকার রোগী দেখার উদ্দেশ্যে গত ৫ সেপ্টেম্বর দিঘীনালার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তনয় তালুকদার নেতৃত্বে এবং উপজেলার স্বাস্থ্য বিভাগের এএইচআই সেবাব্রত চাকমার পরিকল্পনায় ১০ জন বিশিষ্ট একটি মেডিক্যাল টীম নাড়াইছড়ি এলাকা পরিদর্শনের যায়। ওইদিন সকাল ৯টার দিকে মেডিক্যাল টীমটি বাবুছড়া থেকে মাইনী নদী পথে ইঞ্জিনচালিত বোটে রওনা দিলে দুপুর ১টার দিকে গন্তব্যে পৌঁছায়।

নাড়াইছড়ি এলাকার বাসিন্দা শান্তি বিকাশ (আজু) চাকমা বলেন, আমাদের গ্রামে লোকজন চিকিৎসাসেবা থেকে অনেক বঞ্চিত। দুর্গম এলাকা হওয়ায় একটি কমিউনিটি ক্লিনিক স্থাপন করা অনেক ভালো হয়েছে। এভাবে মাঝে মাঝে মেডিক্যাল টিম চিকিৎসা দিতে আসলে ভালো হবে।

চিকিৎসা নিতে এসে কালাবী চাকমা (৫৬) বলেন, দীঘিনালা হাসপাতালে যেতে অনেক সময় লাগে, অনেক কষ্ট হয়। এখানে এসে চিকিৎসা দিয়েছে, আমাদের জন্য অনেক ভালো হয়েছে।

আরও পড়ুন : মানিকগঞ্জে বন্যার পানিতে গোসলে নেমে বৃদ্ধার মৃত্যু

এ ব্যাপারে দিঘীনালার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তনয় তালুকদার বলেন, করেনাকালীন সময়ে নাড়াইছড়ি দুর্গম এলাকার জনগণের স্বাস্থ্যসেবা দিতে আমারা মেডিক্যাল টিম নিয়ে সেখানে যাই। পরে শতাধিক রোগীর চিকিৎসা দেই। এই প্রথম দুর্গম এলাকায় গিয়ে চিকিৎসা দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড