• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পর্যটক আকর্ষণে তেঁতুলিয়া ইকোপার্কে চিত্রা হরিণ

  এম মোবারক হোসাইন, পঞ্চগড়

০৭ সেপ্টেম্বর ২০২১, ১৩:৫৭
হরিণ
হরিণ (ছবি : দৈনিক অধিকার)

হিমালয় ঘেষা দেশের সর্বোত্তরের পর্যটনের অপার সম্ভাবনাময় পঞ্চগড়ের তেঁতুলিয়া। প্রতিবছর হেমন্ত-শীত ঋতুতে সৌন্দর্যের পসরা নিয়ে হাজির হয় দর্শনার্থীরা। পর্যটনের অপার সম্ভাবনার তেঁতুলিয়ায় জড়িয়ে রয়েছে সহস্র বছরের ইতিহাস-ঐতিহ্য আর গড়ে উঠা স্থাপত্য।

তিনদিক দিয়ে প্রতিবেশি দেশ ভারতের কাটাতারের বেড়ার সীমান্ত বেষ্টিত সবুজ নির্মল শান্ত-সিন্গ্ধ এখানে পুর হেমন্ত জুড়ে খুব কাছে থেকে চোখ জুড়িয়ে যায়।

তা ছাড়া সীমান্তবর্তী অঞ্চলের পর্যটন স্পট হিসেবে এই সময়ে এসে যেকেউ দেখতে আসেন তেঁতুলিয়ার প্রাকৃতিক সৌন্দর্য সমূহ। এসব সৌন্দর্যর মধ্যে রয়েছে চারদেশীয় ব্যবসা-বাণিজ্যের দেশের অন্যতম বাংলাবান্ধা স্থলবন্দর, জেলা পরিষদ ডাকবাংলো, পিকনিক কর্ণার, রওশনপুর জেমকন গ্রুপের নয়নাভিরাম শিশুপার্ক ও আনন্দধারা পার্ক, সীমান্ত বেষ্টিত ভারতের কাটাতারের বেড়ার সার্চলাইট, নদী মহানন্দা, সবজি গ্রাম, পাথর ও চা শিল্প।

জানা গেছে, প্রথম পর্যটকদের আকৃষ্ট করতে তেঁতুলিয়া উপজেলা সদরের ডাকবাংলো সংলগ্ন ফরেস্ট ডিপার্টমেন্টের ইকোপার্কে নতুন ২টি চিত্রা হরিণ নিয়ে আসা হয়েছে। তবে প্রথমবারের মতো এই চিত্রা হরিণগুলিকে সংযোজন করা হয়েছে। হরিন গুলিকে আনার ফলে এরই মধ্যে আনন্দের সঞ্চার করেছে।

হরিণ দুটিকে পর্যটকদের দেখার জন্য দেশের বিভিন্ন জায়গা থেকে পর্যট করা আসেন। বিশেষ করে শিশুরা এই হরিণগুলোকে দেখে বেশ আনন্দে সময় পার করে।

উপমহাদেশের হরিণ প্রজাতির মধ্যে সবচেয়ে দৃষ্টিনন্দন প্রজাতি চিত্রা হরিণ। বাংলাদেশের সুন্দরবন ও হাতিয়ার নিঝুম দ্বীপে এ হরিণ দেখা পাওয়া যায়।

এদিকে, সেড ঘরে রাখা তাদের সুরক্ষায় সারাক্ষণই ব্যস্ত সময় পার করছে কর্তৃপক্ষ। তবে ইকোপার্কে বিভিন্ন প্রজাতির পশু-পাখি আনা হবে বলে জানান।

আরও পড়ুন : কুড়িগ্রামে তিস্তার ভাঙন রোধে দাবিতে মানববন্ধন

তেঁতুলিয়া ইকোপার্কের ইজারাদার কাজী মকসেদ আলী বলেন, তেঁতুলিয়াবাসীর দীর্ঘদিনের দাবি ফলে ইকোপার্কের দুটি চিত্রা হরিণকে সংযোজন করা হয়েছে। করোনার কারণে যদিও কার্যক্রম পিছিয়ে পড়ে গিয়েছিল।

পরবর্তীতে আরও বিভিন্ন ধরনের পশুপাখি সহযোজন করা হবে। ইতোমধ্যেই পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে ইকোপার্ক।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড