• সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাপ্তাইয়ে মাল্টা চাষে সফল স্কুল শিক্ষক  

  কবির হোসেন, কাপ্তাই (রাঙামাটি)

০৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৩
দফগদফগসদফ
শিক্ষক মধু মঙ্গল তঞ্চঙ্গ্যা (ছবি : দৈনিক অধিকার)

রাঙামাটি কাপ্তাইয়ের সফল উদ্যোক্তা মধুর রসালো মাল্টা বাজার আসছে চলতি মাসে। এবারও সকলকে তাক লাগাবে মাল্টা বিক্রয় করে। কাপ্তাই ব্যাপ্টিস্ট মিশন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মধু মঙ্গল তঞ্চঙ্গ্যা। সে শিক্ষকতার পাশাপাশি মিশ্র ফলের একজন সফল উদ্যোক্তা ও চাষি মধু মঙ্গল নামে সর্বজন পরিচিত। গত ২/৩ মাস পূর্বে বিভিন্ন প্রাজাতির আম বিক্রয় করে ব্যাপক সুনাম অর্জন করেছে।

এবার তিনি রাঙ্গামাটি সদর জীবতলী দূর্গম পাহাড়ে নিজ বাগানে অন্যান্য ফলের পাশাপাশি ১ একর জায়গায় রোপন করেছে রসালো মাল্টা বারি-১। নিজ হাতে গড়া গাছের পরিমাণ ২শতাধিক। বিদ্যালয়ের শিক্ষকতার পাশাপাশি সৌখিন বাগান করা হয়। বিদ্যালয়ের কাজ শেষে পরের সময় দেয় তার সৌখিন বাগানে। বাগান দেখাশুনা ও পরিচর্যা করার জন্য প্রায় ৪/৬জন লোক নিয়োগ করেছে।

মধু মঙ্গল তঞ্চঙ্গ্যা বলেন, আমি একজন প্রাইমারি শিক্ষক। আমার সৌখিন কাজ হল বাগান করা। আমি বিদ্যালয়ের কাজ শেষে বাকিটুকু সময় বাগানে গাছের পরিচর্যা করে সময় কাটাই। আমার বাগান দেখার জন্য শিক্ষকসহ বিভিন্ন উচ্চ মহলের লোকজন প্রায় আসা যাওয়া করছে। এটাই আমার আনন্দ ও খুশি। গত ৩/৪ মাস আমার বাগানের বিভিন্ন প্রাজাতির আম ৩/৪ লক্ষ টাকা বিক্রয় করে আয় করেছি। এবার রসালো মাল্টা বারি-১ গাছ রোপন করতে ব্যয় হয়েছে প্রায় পঞ্চাশ হাজার টাকা।

তিনি মনে করেন এ রসালো মাল্টা বাজারে বিক্রয় করে দেড় থেকে দুই লাখ টাকা আয় করতে পারব।

তিনি আরও বলেন, চলতি সেপ্টেম্বর মাসের শেষের দিকে রসালো বারি-১ মাল্টা বাজারে বিক্রয় করা হবে। তার আশা আগামীতে মাল্টা চাষ বৃদ্বি করার। এছাড়াও আমার পাশ্বর্বতী বাগান চাষীদের আগ্রহী করে তোলা এবং আমার দেশকে খাদ্য পুষ্ঠি স্বংস্পূর্ণ দেশ হিসাবে গড়ে তোলা।

ওডি/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড