• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীতে বাঁধ ভেঙে ৭ গ্রাম প্লাবিত

  এস এম ইউসুফ আলী, ব্যুরো প্রধান, ফেনী

০৬ সেপ্টেম্বর ২০২১, ১৬:১৭
বন্যা নিয়ন্ত্রণ বাঁধ
বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকছে। ছবি : দৈনিক অধিকার

ভারতীয় পাহাড়ি ঢলে ফেনীর মূহুরী নদীর পানি আবারও বিপৎসীমার ১৪০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এরই মধ্যে সোমবার (৬ সেপ্টেম্বর) ফুলগাজী উপজেলার জয়পুর অংশে তৃতীয় দফায় আবারও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে গেছে। ফলে রবিবার (৫ সেপ্টেম্বর) লোকালয়ে বন্যার পানি ঢুকে ৪ গ্রাম এবং সোমবার বাঁধ ভাঙায় নতুন করে ৩ গ্রামসহ মোট সাতটি গ্রাম প্লাবিত হয়েছে। পাশাপাশি জলাবদ্ধতার কারণে ফেনী-পরশুরাম সড়কে যান-চলাচল বন্ধ রয়েছে।

উপজেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ও স্থানীয় সূত্রে জানা গেছে, রবিবার সকালে পাহাড়ি ঢল ও উজানের পানির চাপে মুহুরি নদীর ফুলগাজী উপজেলার সদর ইউনিয়নের জয়পুর অংশের একটি স্থানে তৃতীয় দফায় বেড়িবাঁধ ভেঙে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এতে ওই ইউনিয়নের পশ্চিম ঘনিয়ামোড়া, পূর্ব ঘনিয়ামোড়া ও কিসমত ঘনিয়ামোড়া ছাড়াও জয়পুর, উত্তর দৌলতপুর, দক্ষিণ দিনাজপুর ও বৈরাগপুর গ্রাম প্লাবিত হয়েছে।

এ দিকে, ফেনী-ফুলগাজী-পশুরাম আঞ্চলিক সড়ক পানিতে ডুবে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রয়েছে। এ ছাড়া বন্যার পানিতে পুকুরের মাছ, ফসলি জমিসহ অনেকের বাড়ি-ঘর তলিয়ে গেছে।

পূর্ব ঘনিয়া মোড়া গ্রামের বাসিন্দা আব্দুর রহিম দৈনিক অধিকারকে বলেন, ‘আমাদের বাড়ি-ঘরে পানি ঢুকে গেছে। সেই সঙ্গে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।’

এ ব্যাপারে ফুলগাজী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম জানান, বেড়িবাঁধের ভেঙে যাওয়া অংশ দিয়ে এখনো হু হু করে লোকালয়ে পানি ঢুকছে।

বিষয়টি নিশ্চিত করে পাউবোর ফেনী শাখার নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন জানান, মুহুরী নদীর পানি বিপৎসীমার ১৪০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আরও পড়ুন : স্বামীর সংসারে ফিরতে চায় ময়না

উল্লেখ্য, চলিত বছরের ১ জুলাই, ২৬ আগস্ট ও সর্বশেষ ৫ সেপ্টেম্বরসহ মোট ৩ বার বন্যার কবলে পড়েছেন ফেনীর এই উপজেলার বাসিন্দারা।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড