• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পটিয়ায় নদী-খালপাড় সুরক্ষায় পাউবো’র ১১৫৮ কোটি টাকার প্রকল্প

  শফিউল আজম, পটিয়া (চট্টগ্রাম)

০৫ আগস্ট ২০২১, ১৪:৫৬
প্রকল্প পরিদর্শন করেছেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের পটিয়ায় নদী ও খালের পাড় সুরক্ষায় পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ১১৫৮ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। উপজেলা বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও সেচ প্রকল্পের এ কাজ চলতি আগস্ট মাসেই টেন্ডার প্রক্রিয়া করা হচ্ছে। এর আগে গত জুন মাসে প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়। প্রকল্পটি পরিদর্শন করেছেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি ও পাউবো’র চট্টগ্রাম বিভাগীয় প্রকৌশলীসহ কর্মকর্তারা।

রবিবার (১ আগস্ট) পটিয়ার শিকলবাহা খাল হয়ে বোয়ালখালী খালের ধলঘাট এলাকা পর্যন্ত স্পিড বোটযোগে এ প্রকল্প পরিদর্শন করেন তারা।

এ বিষয়ে হুইপ সামশুল হক চৌধুরী বলেন, এ প্রকল্প বাস্তবায়ন হলে পটিয়ার বৃহত্তর পরিসরে একটি দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে। জোয়ারের পানি থেকে এলাকার ফসল, রাস্তাঘাট ও বসতবাড়ি রক্ষাকল্পে পটিয়ার মুরালি থেকে কর্ণফুলী সেতু এলাকা পর্যন্ত সাড়ে ২৫ কিলোমিটার বেড়িবাঁধ ও খাল খনন করা হবে। এতে পটিয়ার নদী ও খালের পাশে বসবাসকারী ও জোয়ারের পানিতে ঘর-বাড়ি ভাঙনরোধ হবে। এককথায় এ প্রকল্প বাস্তবায়ন হলে পটিয়ার নদী ও খাল পাড়ের লক্ষাধিক মানুষ বন্যা ও জোয়ারের পানির দুর্দশা থেকে মুক্তিলাভ করবে।

হুইপ আরও জানান, চলতি মাসে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর শীঘ্রই এ প্রকল্পের কাজ শুরু হবে। বর্তমান সরকারের মেয়াদপূর্তির পূর্বেই আশা করি প্রকল্পের কাজ শেষ করা সম্ভব হবে। এছাড়াও একটি টেকসই ও অত্যন্ত জনকল্যাণমূলক উন্নয়ন প্রকল্প হিসেবে এ প্রকল্প নদী ও খাল পাড়ের মানুষের জীবনমান উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) চট্টগ্রাম জোনের প্রধান নির্বাহী প্রকৌশলী অখিল কুমার বিশ্বাস সাংবাদিকদের জানান, পানি উন্নয়ন বোর্ড থেকে এ প্রকল্পের জন্য প্রায় ১১৫৮ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা আগামী এক মাসের মধ্যে টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে কাজ শুরু করা হবে। এতে ২৬টি সুইচ গেইট, ৩০ কিলোমিটারে ১১টি খাল খনন, সাড়ে ৫ কিলোমিটার প্লাটওয়াল নির্মাণ, শ্রীমাই খালের ৩ কিলোমিটার ব্লক নির্মাণ ও ভূমি অধিগ্রহণে ৫০০ কোটি টাকা ব্যয় করা হবে।

তিনি আরও বলেন, পটিয়া ও কর্ণফুলী উপজেলার ১২টি ইউনিয়নের প্রায় ১৪ হেক্টর এলাকার জমি নিয়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এ প্রকল্প বাস্তবায়ন হলে পটিয়ায় ২ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য উৎপাদনসহ যোগাযোগ ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন সাধিত হবে।

প্রকল্প এলাকার জনগণ জানান, পটিয়া ও কর্ণফুলী এলাকার শিকলবাহা ও বোয়ালখালী খালের ভাঙনে কয়েক যুগ ধরে মানুষ গৃহহীন ও জোয়ারের পানিতে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছে। নদী ও খালের ভাঙনে দু’পাড়ের মানুষকে ভাঙ্গা-গড়ার জীবনযাপন করতে হচ্ছে। এতে নিঃস্ব হয়েছে হাজারো মানুষ। এ প্রকল্প বাস্তবায়ন হলে নদী ও খালপাড়ের মানুষ স্বস্তির নিঃশ্বাস নিতে পারবে। এ প্রকল্প অনুমোদন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপির প্রতি কৃতজ্ঞতা জানান ভুক্তভোগীরা।

আরও পড়ুন : হাটহাজারীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৯ মামলা

প্রকল্প এলাকা পরিদর্শনকালে উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম বিভাগের প্রকৌশলী তয়ন কুমার ত্রিপুরা, প্রকৌশলী শিবেন্দু খাস্তগীর, পটিয়া উপ বিভাগীয় প্রকৌশলী শওকত ইবনে শাহিদ, পটিয়া উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, পৌরসভার মেয়র আইয়ুব বাবুল, ইউএনও ফয়সাল আহমেদ, জেলা পরিষদ সদস্য দেবব্রত দাশ দেবু, উপজেলা আ.লীগের সভাপতি আ ক ম সামশুজ্জামান চৌধুরী, কেন্দ্রীয় আ.লীগ নেতা এমএ রহিম প্রমুখ।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড