• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রলার ডুবি : চার দিন পর যেভাবে ডাঙ্গায় ফিরলেন দুই জেলে

  মো. রুম্মান হাওলাদার, পিরোজপুর

০৩ আগস্ট ২০২১, ০৯:৩০
চারদিন পর ফিরে আসা একজন (ছবি : দৈনিক অধিকার)

বঙ্গোপসাগরের গঙ্গামতি পয়েন্টে উত্তাল ঢেউয়ের আঘাতে পিরোজপুরের ইন্দুরকানীর কালাইয়া গ্রামের জেলেদের একটি ট্রলার গত মঙ্গলবার (২৭ জুলাই) সমুদ্রে ডুবে জেলেসহ নিখোঁজ হয়। দুর্ঘটনা কবলিত ট্রলারটিতে মোট ১১ জন জেলে ছিল। সে সময় ট্রলারসহ ৯ জনকে উদ্ধার করতে সক্ষম হলেও বাকি দুইজনের কোন হদিস মিলছিল না। জেলে পরিবাররাও ভেবেছিল তাদেরকে হয়তো আর ফিরে পাওয়া যাবে না। দীর্ঘদিন দিন নিখোঁজ থাকার পর গতকাল রবিবার বাড়ি ফিরে আসায় ওই দুই জেলে পরিবারের এখন চলছে আনন্দ অশ্রুজল।

মৃত্যুর মুখ থেকে ফিরে আসা নিখোঁজ সেই দুই জেলের একজন সেলিম মোল্লা ফিরে আসার ঘটনা কান্না জড়িত কণ্ঠে বলেন, ৩-৪ দিন ধরে পানিতে ভাসছি। ছিল শুধু একটা বয়া। তাও ঢেউয়ে বার বার ছুটে যাচ্ছিল। না ছিল খাওয়া, না ছিল ঘুম। শুধু ছিল বাঁচার আকুতি। শুধু সাঁতরে বেরিয়েছি। অবশেষে একটি জেলে ট্রলারের সহযোগিতায় বাড়িতে ফিরে আসছি।

তিনি আরও বলেন, সাগরে মাছ ধরতে যাওয়ার দিন সকালে আমার লোকের কাছে জিজ্ঞাসা করছিলাম, নদীর অবস্থা কেমন? কোনো সিগন্যাল আছে কি না? সে বলেছিল, নেই। পরে আমি বললাম, সাগরে নামব নাকি পাড়ে ধরব? সে বলল, নামো সমস্যা নেই। নদীর অবস্থা খারাপ দেখে আমরা নৌকা পাড়ে নিয়ে গ্রাফি দিয়ে দাঁড়ালাম।

দক্ষিণ দিক থেকে হঠাৎ দেখলাম, বড় বড় ঢেউ আছড়ে পড়ছে। যারা নিচে ঘুমাচ্ছিল, তাদের বললাম বের হও সবাই। এই ঢেউয়ে হয় ট্রলার খাবে, না হলে মানুষ খাবে।

ট্রলারে ঢেউ ধাক্কা দিলে সবাই ছিটকে পড়ে যাই। সামনে একটি বয়া পেলে আমি সেটা সাঁতরে ধরি। ট্রলার উদ্ধারের অপেক্ষায় বয়া ধরে ভাসতে ভাসতে অপেক্ষা করলাম। পরে পাশে একজন আর একজনকে ধরে বয়া নিয়ে ভাসতে থাকি। আমরা আমাদের নৌকা থেকে দূরে ভাসতে ভাসতে হারিয়ে যাই। পরে ৩-৪ দিন পানিতে ভাসার পরে দূরে দেখি কুয়াশার মতো কি একটা দেখা যায়। মনে করেছিলাম, আল্লাহ অন্য নৌকার সাহায্যে বাঁচাইছে। অবশেষে দূরবীন দিয়ে তারা আমাদের বয়াসহ ভাসতে দেখে উদ্ধার করে।

উদ্ধার হওয়া একই গ্রামের জেলে মিরাজ হাওলাদার জানান, পানিতে প্রায় সাড়ে চার দিন ভেসেছি। মঙ্গলবার ৫টার দিকে বঙ্গোপসাগরের উদ্দেশে রওনা দেই। পরদিন সকাল থেকে দুপুর পর্যন্ত জাল ফেলছি। দুপুরের পর তুফান আসছে। মূল মাঝিকে নৌকার সঙ্গে উল্টে ফেলে দিয়েছে ঢেউ। নৌকার ভেতর থেকে যে যেভাবে পারছি বের হয়েছি। আমাকে তুফানে ঠেলে নিয়া গেছে। আরেক লোক দেখি পানিতে ভাসে। অনেক সাঁতরে একটা বয়া পেয়েছি। এভাবে ২ রাত ৩ দিন ভাসছি। অবশেষে একটি মাছ ধরার ট্রলার আমাদের উদ্ধার করে।

সেলিম মোল্লার স্ত্রী রোকসানা বেগম বলেন, আমরা বিভিন্ন মাধ্যমে জানতে পারি, তাদের ট্রলার ডুবে গেছে। আমরা ধারণা করেছিলাম, তাদের আর ফিরে পাব না। আল্লাহর কাছে কত কান্না করছি, দোয়া করছি। তারপর ৪-৫দিন পরে শুনি, দুজন লোক পাওয়া গেছে।

ইন্দুরকানী উপজেলা নির্বাহী অফিসার লুৎফন্নেছা খানম জানান, বঙ্গোপসাগরে নিখোঁজ দুই জেলের উদ্ধারের খবর পাওয়ার পর আমরা তাদের সরকারি খাদ্য সহায়তা দিয়েছে। পাশাপাশি তাদের প্রাথমিক চিকিৎসার জন্য আর্থিক সহায়তা দিয়েছি। ট্রলারের ক্ষয়-ক্ষতির জন্য আমাদের কাছে আবেদন করলে, আমরা তাদের যথাযথ সহায়তার চেষ্টা করব।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড