• শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাঁদপুরের ৪০ গ্রামে ইদুল আজহা উদযাপিত

  শিহাবুদ্দীন সেলিম, চাঁদপুর

২০ জুলাই ২০২১, ১৪:২৫
চাঁদপুরের প্রায় ৪০টির বেশি গ্রামে ইদুল আজহা উদযাপিত (ছবি : সংগৃহীত)

সৌদি আরবের সঙ্গে মিল রেখে এবারও চাঁদপুরের প্রায় ৪০টির বেশি গ্রামে ইদুল আজহা উদযাপিত হয়েছে।

হাজীগঞ্জের সান্দ্রা দরবারের জামে মসজিদে সকাল ৯টায় ইদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি করেন দরবারের পীর জাকারিয়া চৌধুরী আল মাদানি। পরে অন্যান্য গ্রামেও ইদের জামাত ও কোরবানির পশু জবাই করেন সান্দ্রা দরবারের অনুসারী।

এদিকে মঙ্গলবার (২০ জুলাই) ফরিদগঞ্জ উপজেলার ১১টি গ্রামে ইদ উদযাপন করা হচ্ছে। গ্রামগুলো হলো- শাচনমেঘ, খিলা, উভারামপুর, আইকপাড়া, ভুলাচো,বদরপুর, উটতলী, নুরপুর, কাইতাড়া, সুড়ংগচাল, বাশারাসহ মোট ১১টি গ্রাম। গত বছর করোনা ভাইরাসের কারণে এসব গ্রামের ইদগাহে ইদের জামাত অনুষ্ঠিত না হলেও এবার সকল ইদগাহে স্বাস্থ্যবিধি মেনে ইদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

এছাড়াও আগাম ইদুল আজহা উদযাপিত হয়েছে মতলব উত্তর উপজেলার ১৮টি গ্রামে। গ্রামগুলো হলো- উপজেলার মোহনপুর ইউনিয়নস্থ পাঁচানী, বাহেরচর পাঁচানী, আইটাদি পাঁচানী, দেওয়ানকান্দি, লতুর্দী, সাতানী ও দক্ষিণ মাথাভাঙ্গার আংশিক, সাদুল্যাপুর ইউনিয়নের আমিয়াপুর গ্রামের একাংশ, ইসলামবাদ ইউনিয়নের মধ্য ইসলামবাদ গ্রামের একাংশ, ফতেপুর পশ্চিম ইউনিয়নের গাজীপুর গ্রামের একাংশ, এখলাছপুর ইউনিয়নের মধ্য এখলাছপুর (বড়ইকান্দি) গ্রামের একাংশ এবং ফরাজীকান্দি ইউনিয়নের ফরাজীকান্দি, রামদাশপুর, চরমাছুয়া, হাজিপুর, দক্ষিণ রামপুর, সরকারপাড়া ও ঠাকুরপাড়া গ্রামগুলোর একাংশ ইদ উদযাপন করছে।

পাশাপাশি হাজীগঞ্জে উপজেলার বলাখাল, শ্রীপুর মণিহার, বড়কুল, অলিপুর, বেলচো, রাজারগাঁও, ঝাকনী, কালচো, মেনাপুরসহ বেশ কয়েকটি গ্রামেও ইদ উদযাপিত হচ্ছে।

সাদ্রা দরবারের পীর বাকী বিল্লাহ মিশকাত চৌধুরী বলেন, এই দরবারের প্রতিষ্ঠাতা পীর মাওলানা ইসহাক সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগে রোজা ও ইদ পালনের রেওয়াজ চালু করেন। ১৯৩১ সাল থেকে সাদ্রা মাদরাসায় দাদা এবং তার মৃত্যুর পর বাবা ইদ জামাতের ইমামতি করেছেন। বাবার মৃত্যুর পর থেকে আমি এর দায়িত্বে রয়েছি।

এছাড়াও চাঁদপুরের পাশাপাশি নোয়াখালী, লক্ষ্মীপুর, ভোলা ও শরীয়তপুর জেলার কয়েকটি স্থানে মাওলানা ইসহাক খানের অনুসারীরা একদিন আগে ইদ উদযাপন করে থাকেন।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড