• শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শৈলকুপায় জমে উঠেছে কোরবানির পশুর হাট

  রয়েল আহমেদ, শৈলকুপা (ঝিনাইদহ)

২০ জুলাই ২০২১, ১০:২২
শৈলকুপায় জমে উঠেছে কোরবানির পশুর হাট
শৈলকুপার পশুর হাটে আগত ক্রেতা-বিক্রেতারা (ছবি : দৈনিক অধিকার)

ঝিনাইদহের শৈলকুপায় পবিত্র ইদুল আজহা উপলক্ষে শেষ মুহূর্তে জমে উঠেছে পশুর হাট। স্থানীয় প্রশাসনের সার্বিক সহযোগিতায় স্বাস্থ্যবিধি মেনে চলছে হাটের বেচাকেনা। ক্রেতাদের সমাগম বাড়ায় গরুর দাম কিছুটা বেড়েছে। এতে হতাশাগ্রস্ত খামারিদের মুখে কিছুটা হাসি ফুটেছে।

সরেজমিনে দেখা যায়, প্রখর রোদ ও ভ্যাপসা গরম উপেক্ষা করে হাটে পশু বেচাকেনা হচ্ছে। সরগরম হয়ে উঠেছে স্থানীয় হাটগুলো।

উপজেলার সারুটিয়া ইউনিয়নের ক্রেতা জাহিদুল ইসলাম জানান, লকডাউন শিথিল হওয়ায় গত দুই-তিনের হাটের চেয়ে আজ কাতলাগাড়ী হাটে গরুর বাজার ঊর্ধ্বমুখী। এতে ক্রেতারা খুশি না হলেও খামারি ও বিক্রেতাদের মুখে হাসি ফুটেছে। গতদিন হাটে যে গরুর দাম ছিল ৪০ হাজার সেই গরু আজ তা বিক্রি হয়েছে ৪৩ হাজার টাকায়।

এর কারণ জানতে চাইলে তিনি বলেন, অনেকেই পশুকে খাওয়ানো ও রাখার বিষয়টি ঝামেলা মনে করে শেষ দিকে গরু কিনছেন। তাই এখন ক্রেতা বেশি।

আরও পড়ুন : গাজীপুরের মহাসড়কে ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড়

হাটে দেশি জাতের গরুর আধিক্য দেখা যায়। উপজেলার সারুটিয়া ইউনিয়নে কাতলাগাড়ী হাটে, দেশি গরুতে বাজার সয়লাব। বিক্রেতারা বড় গরুর দাম হাঁকছেন ৫০ হাজার থেকে দুই লাখ টাকা পর্যন্ত। এছাড়া সর্বনিম্ন ৪০ হাজার টাকাতেও মিলছে গরু।

বড় মৌকুড়ি গ্রামের সাজেদুর রহমান জানান, ১২০ কেজি ওজনের গরু কিনতে ৯০ হাজার টাকা গুনতে হয়েছে। দাম বেশির কারণ জানতে চাইলে তিনি বলেন, আগামী বুধবার (২১ জুলাই) ইদের দিন নির্ধারিত হওয়ায় ক্রেতাদের জন্য আর হাট থাকছে না। তাই শেষ সময়ে গরু কিনে ফেলছেন তারা।

আরও পড়ুন : ময়মনসিংহ মেডিকেলে চিকিৎসক-অক্সিজেন সিলিন্ডার দিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মামুন খান জানান, জেলায় কোরবানি ইদ উপলক্ষে প্রস্তুত পশুর সংখ্যা ৩২ হাজার। এর মধ্যে গরু ১৩ হাজার, মহিষ দুই হাজার এবং ছাগল ১৭ হাজার। আর খামারি রয়েছেন ১৮ হাজার ৫৭৪ জন। কোরবানির জন্য ক্রেতারা যাতে সুস্থ সবল পশু পেতে পারেন, সেদিকে লক্ষ রেখে আগে থেকেই খামারিদের পরামর্শ দেওয়া হয়েছে। তাছাড়া হাটগুলোতে প্রাণিসম্পদ বিভাগের মেডিক্যাল টিম কাজ করছে। এছাড়াও স্বাস্থ্যবিধি রক্ষার জন্য পুলিশ প্রশাসনও কাজ করছে।

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড