• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেতুগুলো যেন ‘মরণ ফাঁদ’

  মঠবাড়িয়া প্রতিনিধি (পিরোজপুর)

১৮ জুলাই ২০২১, ২১:০৮
বেইলি সেতু
দুটি সড়কে গুরুত্বপূর্ণ ১৮টি বেইলি সেতু মরণ ফাঁদে পরিণত হয়েছে (ছবি: দৈনিক অধিকার)

পিরোজপুরের মঠবাড়িয়ায় সড়ক ও জনপথের (সওজ) দুটি সড়কে গুরুত্বপূর্ণ ১৮টি বেইলি সেতু এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। অধিকাংশ সেতুই জারাজীর্ণ। মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের ঝুঁকিপূর্ণ এই সেতু দিয়ে প্রতিদিন দূরপাল্লার বাস, ট্রাকসহ কয়েক শতাধিক ক্ষুদ্র ও ভারী যানবাহন চলাচল করে।

সওজ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা গেছে, সওজ এর মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কে ১২টি ও এলজিইডির মঠবাড়িয়া-সাপলেজা সড়কে ৬টি বেইলি সেতু ঝুঁকিপূর্ণ। মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের ঝুঁকিপূর্ণ বেইলি সেতুগুলোর মধ্যে রয়েছে- ঝাউতলা বাজার, দেবীপুর মাদ্রাসা সংলগ্ন, সাফা বাজার, তুষখালী, মাঝেরপুল, বহেরাতলা, মঠবাড়িয়া বাজার, থানাপাড়া, দফাদার বাড়ি, মোল্লারহাট, দক্ষিণ গুলিসাখালী ও সিএনবি সেতু।

এছাড়াও মঠবাড়িয়া-সাপলেজা সড়কের থানা সংলগ্ন কাচারিবাড়ি, মোল্লাবাড়ি, ভাড়ানীখাল, সাপলেজা গুচ্ছগ্রাম, চরকগাছিয়া ও দক্ষিণ চরখগাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন বেইলি সেতু ঝুঁকিপূর্ণ।

সরেজমিনে দেখা যায়, সেতুগুলোর পাটাতনের প্লেট ভেঙে ও ছিদ্র হয়ে গেছে। এর মধ্যে মোল্লারহাট বাজার, বহেরাতলা, কাঁচাবাজার, কাচারিবাড়ি, গুচ্ছগ্রাম দক্ষিণ চরকগাছিয়াসহ বেশ কয়েকটি সেতু দিয়ে চলাচল অনুপযোগী হয়ে পড়েছে।

এ সড়কে চলাচল করেন এমন এক জন ট্রাক চালক আকরাম হোসেন- তিনি বলেন, মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের সব বেইলি সেতুই জরাজীর্ণ। এ পথে ঝুঁকি নিয়েই চলাচল করতে হয়। যে কোনো সময় সেতু ভেঙে দুর্ঘটনা ঘটতে পারে।

উপজেলা প্রকৌশলী কাজী আবু সাঈদ মো. জসিম জানান, ঝূঁকিপূর্ণ সেতুগুলো পরিদর্শন করে প্রস্তাবনা, সড়ক ও জনপথ বিভাগে পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে নতুন সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৮ মার্চ বরিশালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সচিবের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি সভা হয়। এতে সিদ্ধান্ত হয় একটি প্রকল্পের মাধ্যমে বেইলি সেতুগুলো সরিয়ে সেখানে গার্ডার সেতু নির্মাণ করা হবে। তবে প্রকল্পটি এখানও আলোর মুখ দেখেনি।

ওডি/আজীম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড