• শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জামালপুরে কোরবানির পশুবাহী ক্যাটল ট্রেনের যাত্রা শুরু

  তানভীর আহমেদ হীরা, জামালপুর

১৮ জুলাই ২০২১, ১৭:০৮
ছবি : দৈনিক অধিকার

ইদুল আজহা উপলক্ষে জামালপুর থেকে কোরবানির পশুবাহী বিশেষ ক্যাটল ট্রেনের যাত্রা শুরু হয়েছে।

শনিবার (১৭ জুলাই) সন্ধ্যায় জামালপুর জেলার ইসলামপুর উপজেলা রেলওয়ে স্টেশন থেকে দুটি বিশেষ ক্যাটল ট্রেন সার্ভিসের যাত্রা শুরু হয়।

এতে প্রতিটি ওয়াগনের জন্য ৮ হাজার টাকা দিতে হয় গরুর মালিকদের। দুটি ট্রেনে ২৫টি করে ওয়াগন রয়েছে। প্রতিটি ওয়াগনে ১৬টি করে গরু বহন করা যাবে। এতে প্রায় ৮শ গরু নিয়ে ঢাকায় পৌঁছাবে ট্রেনটি।

এ সময় গরু সুস্থ-সবল রাখতে পরার্মশ দেওয়ার জন্য স্টেশনে প্রাণিসম্পদ অফিসের একজন ভেটেরিনারি চিকিৎসক ও একজন সহকারীর মাধ্যমে মেডিকেল টিম রাখা হয়েছে। এছাড়াও গরুর সার্বিক নিরাপত্তার জন্য রেলওয়ে নিরাপত্তা বাহিনী আরএনবি ও পুলিশ রয়েছে। ট্রেনটি চালু হওয়ায় জামালপুর জেলার প্রান্তিক চাষি ও খামারিদের খরচ কম হচ্ছে। সেই সাথে সড়কের বাড়তি হয়রানিও কমে গেছে।

খামারিরা জানিয়েছেন, আগে ট্রাকে গরু প্রতি ১৫শ থেকে ২ হাজার টাকা লেগে যেতো। এখন ট্রেনে গরু প্রতি ৫শ টাকা ভাড়া লাগছে। এছাড়াও ট্রাকে গরু নিয়ে গেলে রাস্তায় চাঁদাবাজি, অনিচ্ছাকৃত হাটে গরু নামিয়ে নেওয়া ও দীর্ঘসময় রাস্তায় জ্যামে পরে থাকতে হয়। এবার এসবের ভয় কম।

ইসলামপুর স্টেশন মাষ্টার মো. আলী আজগর জানিয়েছেন, বাংলাদেশ রেলওয়ে কৃষকদের যাতায়াত ব্যয় কমানো ও অন্যান্য সুযোগের জন্য দুটি ক্যাটল স্পেশাল ট্রেন চালু করেছে। ইসলামপুর স্টেশন থেকে ২৫টি ওয়াগন নিয়ে দুটি ট্রেন কঠোর নিরাপত্তায় ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে। এবারের ক্যাটল ট্রেনে পশু বুকিংয়ের চাহিদাও বেড়েছে। কৃষকদের চাহিদার কথা চিন্তা করে আগামীতে আরও একটি অতিরিক্ত ট্রেনের ব্যবস্থা করার সম্ভাবনা রয়েছে।

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড