• শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

'কমিউনিটি ক্লিনিক এখন নিজেই রোগী'

  মো. কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ (চট্টগ্রাম)

১৮ জুলাই ২০২১, ০৯:৩৭
চাগাচর কমিউনিটি ক্লিনিক
চাগাচর কমিউনিটি ক্লিনিক (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভার চাগাচর গ্রামের কমিউনিটি ক্লিনিক ভবনটি জরাজীর্ণ অবস্থা হওয়ার কারণে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। ক্লিনিক ভবনটি ব্যবহার অনুপযোগী জেনেও নিরুপায় হয়ে চিকিৎসা সেবা প্রদান করছেন সিএইচসিপি। মারাত্মক ঝুঁকিপূর্ণ ভবনটি যে কোন মুহূর্তে ভেঙ্গে পড়ার আশঙ্কা করছেন চিকিৎসা সেবা নিতে আসা স্থানীয়রা।

তারা বলছেন, প্রত্যন্ত অঞ্চলের মানুষের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার লক্ষে প্রতিষ্ঠিত হওয়া কমিউনিটি ক্লিনিক এখন নিজেই রোগী।

চাগাচর গ্রামে শঙ্খনদীর তীরবর্তী এই ক্লিনিকটির চারপাশের দেয়ালের পলেস্তারা খসে পড়াসহ বিভিন্ন স্থানে বড় বড় ফাটল ধরেছে। সামান্য বৃষ্টি হলেই ক্লিনিকের ছাদ চুইয়ে পানি পড়ে ওষুধসহ সব আসবাবপত্র ভিজে যায়। বড় বড় ফাটল থাকায় দুর্ঘটনার আশংকায় ওই ক্লিনিকের দুইটি কক্ষ দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। সিএইচসিপি শামসুল ইসলাম বারান্দায় বসে আগত রোগীদের সেবা প্রদান করছেন। এতে রোগীদের সেবা প্রদানে বিঘ্ন ঘটে। অনতিবিলম্বে ভবনটি সংস্কারের দাবি জানান স্থানীয় সচেতন মহল।

এ ব্যাপারে মুঠোফোনে যোগাযোগ করা হলে চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীন হোসাইন চৌধুরী দৈনিক অধিকারকে বলেন, যে সব কমিউনিটি ক্লিনিকের অবকাঠামোগত সমস্যা রয়েছে সেসব ক্লিনিকগুলো দ্রুত সংস্কারের জন্য কমিউনিটি ক্লিনিক প্রকল্পের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একাধিকবার তালিকা পাঠানো হয়েছে। জরাজীর্ণ ক্লিনিকগুলোর ছবিও সংযুক্ত করে দেয়া হয়েছে তালিকার সাথে। ইতিমধ্যে দোহাজারী পৌরসভার দিয়াকুল ও রায়জোয়ারা কমিউনিটি ক্লিনিক সংস্কার কাজ সম্পন্ন হয়েছে। আশা করি বাকিগুলোও সংস্কারের জন্য দ্রুতই প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

এ ব্যাপারে মুঠোফোনে যোগাযোগ করা হলে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী মো. মোহসিন দৈনিক অধিকারকে বলেন, কমিউনিটি ক্লিনিক ভবন সংস্কারের জন্য লিখিত আবেদন পেলে তার আলোকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet