• শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

তানভীরের বাগানে ফুটেছে দুর্লভ লাল কদম

  শুভংকর পোদ্দার, হরিরামপুর (মানিকগঞ্জ)

১৬ জুলাই ২০২১, ২২:২২
তানভীরের বাগানে ফুটেছে দুর্লভ লাল কদম
তানভীরের বাগানে ফুটেছে দুর্লভ লাল কদম (ছবি : দৈনিক অধিকার)

বর্ষার অন্যতম অনুষঙ্গ কদম ফুল। কদম ফুলের সৌন্দর্যে বিমোহিত হন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর কদমফুলে মুগ্ধ হয়ে তাঁর শিহরণ জাগানিয়া বর্ষার গানে লিখেছেন ‘বাদল দিনের প্রথম কদম ফুল’। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মনেও দোলা দিয়েছে কদম ফুল। তিনি লিখেছেন ‘দোলে শিহরে কদম, বিদরে কেয়া/নামিল দেয়া’ বর্ষার কবিতা ও গান। প্রয়াত নিসর্গবিদ, জীববিজ্ঞানী ও বিজ্ঞান লেখক দ্বিজেন শর্মা অনন্য এই ফুল সম্পর্কে তাঁর ‘শ্যামলী নিসর্গ’ বইয়ে লিখেছেন- ‘বর্ণে গন্ধে সৌন্দর্যে কদম এ দেশের রূপসী তরুর অন্যতম’।

কদম ফুল দেখতে বলের মতো গোল। এ ফুলের ভেতর ভাগে রয়েছে মাংসল পুষ্পাধার। যাতে পাপড়িগুলো আটকে থাকে। পাপড়ির মাথায় থাকে পরাগ। সচরাচর আমরা যে কদম ফুল দেখি তার পাপড়িগুলো হলুদ এবং পরাগ সাদা রঙের হয়। তবে এবার মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার বলড়া ইউনিয়নের সুলতানপুর গ্রামের তানভীর আহমেদের নার্সারিতে ফুটেছে দুর্লভ লাল কদম। সাধারণত কদমের পাপড়ি হলুদ রঙের হলেও লাল কদমের পাপড়ি হয় লাল রঙের। বাংলাদেশে লাল কদম এখন প্রায় বিলুপ্তির পথে।

তানভীর আহমেদ জানান, ২০১৬ সালে তিনি লাল কদম ফুল গাছের সন্ধান পান নারায়ণগঞ্জের এক বাড়িতে। সেখান থেকেই একটি ডাল সংগ্রহ করে আনেন তিনি। বর্তমানে তার নার্সারিতে অন্তত ১৬টি লাল কদম ফুল গাছ রয়েছে। যার মধ্যে ৪/৫টিতে ফুল ফুটেছে। বাকিগুলোও ফুল ফোটার অপেক্ষায়।

আরও পড়ুন : জিও টিউবে সুফল পাচ্ছে কুড়িগ্রামবাসী

শুধু লাল কদমই নয়, তানভীরের নার্সারিতে রয়েছে দুর্লভ সব ফুলের সমারোহ। তার সংগ্রহে রয়েছে সাদা, হলুদ ও নীল রঙের কৃষ্ণচূড়া, রাজ অশোক, পারিজাত, শ্বেত শিমুল, গোলাপি শিমুল, হলুদ শিমুল, সাদা হিজল, হিমঝুড়ি, গোল্ডেন চেইন, অপরূপ চাপা, হলুদ পলাশ, হাজার পাপড়ির পদ্ম, কালো রঙের জবা। এর মধ্যে সাদা সোনালু, সাদা কৃষ্ণচূড়া, সাদা হিজল ও গোল্ডেন চেইন ফুলগাছ বাংলাদেশের অন্য কোথাও নেই বলেও দাবি করেন তানভীর।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড