• শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেএমবি সদস্য আসাদুজ্জামানের ফাঁসি কার্যকর

  মো. আফসার খাঁন বিপুল, কালিয়াকৈর (গাজীপুর)

১৬ জুলাই ২০২১, ১৩:২২
জেএমবি সদস্য আসাদুজ্জামান পনিরের ফাঁসি
জেএমবি সদস্য আসাদুজ্জামান পনিরের ফাঁসি। (ছবি: সংগৃহীত)

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে জেএমবি সদস্য আসাদুজ্জামান পনিরের (৩৭) ফাঁসি কার্যকর করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) রাত ১১ টায় কারা কর্তৃপক্ষ তার ফাঁসি কার্যকর করে।

জেএমবি সদস্য আসাদুজ্জামান ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া থানার শাখা কানাই কবরস্থান এলাকার ফজলুল হক চৌধুরীর ছেলে। কাশিমপুর কারাগারে তার কয়েদী নং ছিল ৫৪১/এ।

কারাগার সূত্রে জানা যায়, ২০০৫ সালের আট ডিসেম্বর নেত্রকোনায় বোমা বিস্ফোরণে সহযোগিতা করে আসাদুজ্জামান পনির। পরে জানা যায় পনির জেএমবির সক্রিয় সদস্য এবং বোমা হামলার সাথে সরাসরি জড়িত। ওই দিন বোমা হামলায় আট জন নিহতসহ অনেকে আহত হন। এ ঘটনায় তার বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনে একাধিক মামলা হয়। যার মধ্যে নেত্রকোনা থানায় মামলা নং- ০৮(১২)২০০৫। ওই মামলার ধারা গুলো হল-১২০ বি/৩০২/৩৪/১০৯। পরে আদালত সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে ৩০২ ধারা মোতাবেক ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি তাকে মৃত্যুদণ্ড দেন। আদালতের আদেশ ও সকল আইনি প্রক্রিয়া শেষে জেএমবি সদস্য আসাদুজ্জামান পনির ওরফে আসাদকে বৃহস্পতিবার রাত ১১টার সময় ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্য কর করা হয়।

আরও জানা যায়, আসাদুজ্জামানের বিরুদ্ধে ২০০৫ সালে নেত্রকোনা থানায় আরও একটি বিস্ফোরক দ্রব্য আইনে মামলা হয়। ওই মামলায় বিশ বছরের কারাদণ্ডসহ কোতোয়ালী থানায় বিস্ফোরক আইনের দুটি মামলার একটিতে ১০ বছর ও অপর একটি মামলায় ২০ বছরের কারাদণ্ড দেন আদালত।

ফাঁসি কার্যকরের দায়িত্বে ছিলেন জল্লাদ শাহজাহান। এছাড়া মৃত্যু নিশ্চিত করতে সিভিল সার্জন অফিসের প্রতিনিধি হিসেবে দায়িত্বে ছিলেন ডা. আশিফ রহমান।

কাশিমপুর হাই-সিকিউরিটির কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. গিয়াস উদ্দিন জানান, ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার পর আইনগত সকল প্রক্রিয়া শেষ করে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

ওডি/জেআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড