• শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মির্জাপুর উপজেলার সবচেয়ে বড় ষাঁড়

  শাহ্ সৈকত মুন্না, মির্জাপুর (টাঙ্গাইল)

১৫ জুলাই ২০২১, ১৫:১৭
মির্জাপুর
অন্তর বাবু (ষাঁড়) (ছবি : দৈনিক অধিকার)

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার আনাইতারা ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের দরিবহর গ্রামের রায়হান মিয়ার অতি যত্নে পালিত ষাঁড়ের নাম অন্তর বাবু। এ বছরে উপজেলার সর্ববৃহৎ কোরবানির পশু বলে ধরা হচ্ছে এই ষাঁড়টিকে। আকারে ৯ ফুট ১ ইি লম্বা, ৫ ফুট ২ ইি উচ্চতা আর ওজন প্রায় ২৮ মণ। বেশ আদরেই লালন পালন করা হয়েছে সাড়ে ৬ বছর বয়সী অন্তর বাবুকে (ষাঁড়)।

জানা গেছে, বৃহদাকার এই ষাঁড়ের জন্য প্রতিদিনের বাজেট প্রায় ৯শ’ টাকা। খাবার হিসেবে থাকছে খেসারির ডাল, কলা, খৈল, খড়, ভুসি, ধানের কুড়া, ছোলা প্রাকৃতিক ঘাস খাওয়ানো হয় বলে জানান রায়হান মিয়া। কোরবানির ইদকে সামনে রেখে সেই অন্তর বাবুর দাম হাঁকাচ্ছেন ১৫ লাখ টাকা। অন্তর বাবুর আকার, আকৃতি ও ওজনের দিক থেকে উপজেলার সবচাইতে বড় ষাঁড় বলে দাবি রায়হান মিয়ার। অন্তর বাবু গরুকে দেখতে প্রতিদিন ওই কৃষকের বাড়িতে ভিড় করেন উপজেলার বিভিন্ন অঞ্চলের মানুষজন।

কৃষক রায়হান মিয়া বলেন, আমি গরীব মানুষ কৃষি কাজ করে সংসার চালাই। আমি এই ষাঁড়টিকে অনেক মায়া মমতা দিয়ে লালন পালন করে বড় করেছি। ৪ বছর আগে আমি পাশের গ্রাম থেকে আড়াই বছরের (ষাঁড়) অন্তর বাবুকে ১ লাখ টাকায় কিনে লালন পালন শুরু করি। এই চার বছরে সম্পূর্ণ বিশুদ্ধ খাবার খেয়ে বড় হয়েছে। কোনও প্রকার মোটাতাজাকরণ ওষুধ বা ইনজেকশন ছাড়াই গরুটির ওজন ২৮ মণ হয়েছে।

এ বিষয়ে মির্জাপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.সাইফ উদ্দিন আহমেদ বলেন, অন্তর বাবু নামের ষাঁড়টি উপজেলার মধ্যে সবচেয়ে বড় ষাঁড়। এখনও আমরা এর থেকে বড় কোন ষাঁড়ের খবর পাইনি। আমরা সার্বক্ষণিক যোগাযোগ রাখছি রায়হান মিয়ার সাথে। অন্তর বাবু সাধারণ খাবার খেয়েই বেড়ে উঠছে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড