• রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চৌহালীতে হেলথ ভলান্টিয়ারদের বেতন বিতরণে অনিয়ম

  সোহেল রানা, সিরাজগঞ্জ

১৪ জুলাই ২০২১, ১৫:৩৫
চৌহালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
চৌহালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। (ছবি : দৈনিক অধিকার)

সিরাজগঞ্জের চৌহালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ারদের (এমএইচভি) বেতন-ভাতা প্রদানে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (১৩ জুলাই) ভলান্টিয়ারদের জন্য ৪ মাসের বেতন বাবদ জনপ্রতি ১৪ হাজার ৪০০ টাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসে। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃক ১৪ হাজার ৪০০ টাকার পরিবর্তে তাদেরকে ১০ হাজার ৪০০ করে দেওয়া হচ্ছে। অপরদিকে বেতন সিটে স্বাক্ষর নেওয়া হচ্ছে ১৪ হাজার ৪০০ টাকা প্রদান মর্মে।

জানা যায়, গত বছরের সেপ্টেম্বরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের স্বাস্থ্য পরিদফতর অধীন কমিউনিটি বেইজড হেলথকেয়ার অপারেশনাল প্লানের আওতায় কাজের বিনিময়ে প্রণোদনা ভাতা প্রদানভিত্তিক চৌহালী উপজেলার ১৫টি কমিউনিটি ক্লিনিকের জন্য ৭ জন করে মোট ১০৫ জন মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার নিয়োগ দেওয়া হয়। এসব ভলান্টিয়ারের মাসিক বেতন-ভাতা হিসাবে ৩ হাজার ৬০০ টাকা দেওয়ার কথা ছিল।

নাম গোপন রাখার শর্তে কয়েকজন ভলান্টিয়ার বলেন, আমাদের চার মাসে বেতন আসছে ১৪ হাজার ৪০০ টাকা। প্রতি মাসে তিন হাজার ছয়শ টাকা করে। স্বাক্ষর সিটে ১৪ হাজার ৪০০ টাকাই লেখা আছে। কিন্তু আমাদের দেওয়া হয় ১০ হাজার ৪০০ টাকা করে। তাদের প্রশ্ন, বাকী টাকা কই তাহলে?

অভিযোগের বিষয়ে জানতে চাইলে চৌহালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও আবদুল কাদের বলেন, এমএইচভি ১০৫ জন। তাদের অ্যাকুরেট টাকা, তাদের প্রাপ্য টাকা দেওয়া হচ্ছে। আমরা ১০ শতাংশ ভ্যাট বাবদ ১৪৪০ টাকা, ৫ শতাংশ অডিট ফি বাবদ ৭২০ টাকা ও গত বছরের ৫ মাসের ১০ শতাংশ ১৮০০ টাকা ও ষ্ট্যাম্প ফি ৪০ টাকা করে প্রত্যেকের নিকট থেকে ৪ হাজার টাকা কর্তন করছি।

গত বছরের ভ্যাট এ বছর কেন জানতে চাইলে তিনি বলেন, ওই সময় কোনো নির্দেশনা ছিলোনা। তাই এই বছর ওই টাকা কর্তন করা হচ্ছে।

সিরাজগঞ্জ সিভিল সার্জন ডা. রামপদ রায় মুঠোফোনে বলেন, ১০ শতাংশ ভ্যাট ও অডিট ফি বাবদ তিন থেকে ৫ শতাংশ কর্তনের নতুন নির্দেশনা এসেছে এবার। তবে ৪ হাজার টাকা কর্তনের বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে দেখবো।

ওডি/জেআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet