• শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্ষা এলেই বেড়ে যায় তাদের ব্যস্ততা

  সাগর মিয়া, হোসেনপুর (কিশোরগঞ্জ)

১৪ জুলাই ২০২১, ১৫:১৪
চাঁই
খাল বিলে মাছ ধরার সবচেয়ে জনপ্রিয় ফাঁদ চাঁই (ছবি: দৈনিক অধিকার)

বর্ষা মানেই বৃষ্টির পানিতে খাল-বিল থৈ থৈ। বর্ষার পানিতে দেশীয় মাছ ধরতে ব্যবহৃত হয় নানা ফাঁদ। গ্রামের খাল বিলে মাছ ধরার সবচেয়ে জনপ্রিয় ফাঁদ হলো চাঁই। বর্ষা এলেই ব্যস্ততা বেড়ে যায় কিশোরগঞ্জের হোসেনপুরের চাঁই কারিগরদের। দিনরাত চলে চাঁই তৈরির মহা উৎসব।

সরেজমিনে উপজেলার মধ্য শাহেদল, কুড়িমারা, গলাচিপা, রহিমপুর গ্রামে দেখা যায়, মাছ ধরার চাঁই তৈরিতে ব্যস্ত সময় পার করছেন নারী ও পুরুষরা। এ কাজে তাদের সহযোগিতা করছে ছেলে-মেয়েসহ পরিবারের অন্য সদস্যরা।

চাঁই তৈরির প্রধান কাঁচামাল বাঁশ। বিভিন্ন মাপে বাঁশের শলা তুলে সেগুলো রোদে শুকিয়ে নিতে হয়। তারপর শুরু হয় চাঁই তৈরির কাজ। মাছ ধরতে চাঁই খাল-বিল কিংবা ডুবে যাওয়া ফসলি জমিতে পেতে রাখা হয়।

উপজেলার মধ্য শাহেদল গ্রামের চাঁই ব্যবসায়ী হাদিস মিয়া বলেন, ‘২০-২৫ বছর ধরে চাঁই তৈরি করে আসছি।’ চাঁইগুলো কুলিয়াচর, কটিয়াদি, পুলের ঘাট, সরারচরসহ নিম্নাঞ্চলে বিক্রি করেন তিনি।

কুড়িমারা গ্রামের কেরামত আলী জানান, ছোট বেলা থেকেই বাপ দাদার এ পেশা ধরে রেখেছেন। চাঁই বিক্রি করে তার পারিবারে সচ্ছলতা ফিরেছে। চাঁই বিক্রি করেই দুই সন্তানকে ইতালি পাঠিয়েছেন বলে জানান তিনি।

তবে এবার প্রেক্ষাপট ভিন্ন। করোনা ও লকডাউনে বাজারে ক্রেতা না থাকায় এবং অনাবৃষ্টির কারণে বিক্রি করতে পারছেন না তাদের তৈরিকরা চাঁই।

স্থানীয়দের ধারণা, দেশীয় এ কুটির শিল্প কারিগরদের সরকারিভাবে আর্থিক সহায়তা ও ক্ষুদ্র ঋণ এগিয়ে নিতে পারে গ্রামীণ অর্থনীতিকে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা এহসানুল হক জানান, চাঁই বাংলাদেশের ঐতিহ্যবাহী একটি কুটির শিল্প। এ অর্থবছরে প্রান্তিক এসব কুটির শিল্প কারিগরদের প্রণোদনা দিয়ে সাহায্য করা হবে।

ওডি/আজীম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড