• শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক ফোনেই রোগীদের কাছে অক্সিজেন পৌঁছে দিচ্ছে এসআরটি শ্রীপুর

  আব্দুর রউফ রুবেল, গাজীপুর

১৪ জুলাই ২০২১, ১০:৪২
এক ফোনেই রোগীদের কাছে অক্সিজেন পৌঁছে দিচ্ছে এসআরটি শ্রীপুর
করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর বাড়িতে অক্সিজেন বোঝাই সিলিন্ডার পৌঁছে দিচ্ছেন এসআরটি শ্রীপুরের সদস্যরা (ছবি : দৈনিক অধিকার)

চলমান মহামারি নভেল করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে দেশে প্রতিদিনই আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। হাসপাতালগুলোতে নেই পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থাও। তাছাড়া সারা দেশের মতো বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউ গাজীপুর তথা শ্রীপুরে সংক্রমণ প্রতিদিন বেড়েই চলছে।

বর্তমানে যেহেতু প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ অতিমারী আকার ধারণ করেছে তাই হাসপাতালগুলোতে অক্সিজেনের পর্যাপ্ততা কমে এসেছে। এমতাবস্থায় জীবনের ঝুঁকি নিয়ে করোনায় আক্রান্ত দুস্থ ও অসহায় রোগীদের বাড়ি বাড়ি ফ্রি অক্সিজেন পৌঁছে দিচ্ছে এসআরটি শ্রীপুরের একঝাক তরুণ সদস্য।

দিন কিংবা রাত, রোদ কিংবা বৃষ্টি, চলাচলের রাস্তা খুবই খারাপ তারপরও থেমে নেই তাদের এই সেবা। ফোন পাওয়ার সাথে সাথেই এসআরটি শ্রীপুরের সদস্যরা ছুটে চলেন অসুস্থ রোগীদের বাসায়। অক্সিজেন সিলিন্ডারের অপ্রতুলতা থাকার পরও থেমে নেই দলটির সদস্যরা।

এসআরটি শ্রীপুরের সদস্যরা নিজেদের তহবিল আর কিছু মানুষের সহযোগিতায় মাত্র তিনটি সিলিন্ডার দিয়ে চালিয়ে যাচ্ছেন দুস্থ করোনা রোগীদের সেবাদান। কোভিড সংক্রমিত হয়ে যাদের শ্বাসকষ্ট দেখা দিচ্ছে মূলত তাদের জন্যই সেবাটি দেওয়া হচ্ছে। এতে যাতায়াত ভাড়া, সিলিন্ডার রিফিল থেকে শুরু করে সব কিছুই দেওয়া হচ্ছে ফ্রিতে।

ভুক্তভোগী এক রোগীর ছেলে নাজমুল বলেন, আমার মায়ের করোনা পজিটিভ হওয়ায় শ্বাসকষ্ট শুরু হয়। এ দিকে হাসপাতালেও অক্সিজেন সিলিন্ডার না পেয়ে তৎক্ষণাৎ আমরা এসআরটি শ্রীপুরের সদস্যদের ফোন দেই। তারা অতি দ্রুততার সঙ্গে আমার বাড়িতে অক্সিজেনের সিলিন্ডার পৌঁছে দিয়ে মায়ের জীবন বাঁচায়। আমি তাদের জন্য দোয়া করি- আল্লাহ তাদের ভালো করুন। আমি তাদের সফলতা কামনা করছি।

আরও পড়ুন : বিশ্বে করোনায় মৃত্যু ৪০ লাখ ৬৫ হাজার ছাড়াল

আরেক ভুক্তভোগীর ছেলে সোহান জানান, মহামারি করোনার সময়ে এসআরটির অক্সিজেন সিলিন্ডার পেয়ে খুব উপকার হয়েছে। আল্লাহর রহমতে এখন আমার বাবা পুরোপুরি সুস্থ আছেন। আমি তাদের সর্বাঙ্গীণ সফলতা কামনা করছি।

তাছাড়া করোনাকালে শ্রীপুর এসআরটির উদ্যোগে বিনামূল্যে মাস্ক সরবরাহ করা, প্লাটফর্মে হাত ধোয়া কর্মসূচি পালন করা। যাতে প্রায় ১ লক্ষ মানুষ হাত ধুয়েছে। দুস্থদের ত্রাণ দেওয়া, প্লাটফর্ম, বাজার, হাসপাতালসহ শ্রীপুরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় জীবাণুনাশক স্প্রে করা, এমনকি করোনা মোকাবিলায় স্বাস্থ্যবিধি মেনে চলতে সর্বসাধারণকে সার্বক্ষণিক সচেতন করে যাচ্ছে শ্রীপুরের ‘স্পেশাল রেসপন্স টিম’ যা এসআরটি শ্রীপুর নামেও পরিচিত।

২০১৯ সালের ১৬ ডিসেম্বর ২৫ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করে এসআরটি শ্রীপুর। প্রতিষ্ঠালগ্ন থেকেই সংগঠনটির সদস্যরা শ্রীপুর প্লাটফর্মে অভূতপূর্ব সাফল্য দেখিয়ে কাজ করে আসছে। যাত্রীদের টিকেট কাটতে উৎসাহিত করা, ঝুঁকিপূর্ণ ট্রেন লাইন পারাপারে সাবধান করা, প্লাটফর্মে সুন্দর বাগান করা, মাস্ক পরে ট্রেন চলাচলে প্রচারণা করা, প্লাটফর্মে ভাসমান মানুষকে খাবার এবং আর্থিক সাহায্য করা, প্লাটফর্মে সেফটি লাইন মেনে চলতে যাত্রীদের সচেতন করাসহ বেশকিছু গুরুত্বপূর্ণ কাজে সাহায্য করে যাচ্ছে এসআরটি শ্রীপুর।

সংগঠনটির সদস্য জুবায়ের আহমেদ বলেছেন, করোনার এই সময়ে অক্সিজেন সিলিন্ডার নিয়ে মানুষের পাশে দাঁড়াতে পেরে খুব ভালো লাগছে। এসআরটির সদস্যরা যখনই ফোন আসছে আমাদের কাছে অক্সিজেন সিলিন্ডার থাকা সাপেক্ষে তা নিয়ে ছুটে যাচ্ছে রোগীর বাড়িতে। এসআরটির প্রত্যেকটা সদস্যই এই করোনাকালীন সময়ে যে যেভাবে পারছে অসহায় এবং দুস্থদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে। করোনার এই সময়ে সমাজের বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

আরও পড়ুন : রোদ-বৃষ্টির লুকোচুরিতে কাটতে পারে দিন

শ্রীপুর এসআরটির এরিয়া কমান্ডেন্ট এবং গাজীপুর ঢাকা ট্রেন প্যাসেঞ্জারস ফোরামের এডমিন তুহিন আহমেদ বলেন, করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যার প্রভাব আমাদের শ্রীপুরেও পরেছে। ইতোমধ্যে হাসপাতালগুলোতে অক্সিজেনের স্বল্পতা দেখা দিয়েছে। তাই আমাদের এসআরটির নিজস্ব তহবিল এবং কিছু মানুষের সহযোগিতায় আমরা কিছু সিলিন্ডার নিয়ে বিনামূল্যে অসহায়-দুস্থ রোগীদের কাছে সরবরাহ করছি। প্রতিদিনই আমাদের কাছে অক্সিজেন সিলিন্ডারের জন্য বেশকিছু কল আসে কিন্তু আমাদের কাছে যে কয়টা সিলিন্ডার আছে তা দিয়ে আমরা সেবা দিতে হিমশিম খাচ্ছি। যদি সমাজের বিত্তবানরা এগিয়ে আসে তাহলে আমাদের সেবার পরিধি বাড়ানো যাবে। তাছাড়া সকল বিত্তশালীদের এইসব দুস্থ অসহায় মানুষের পাশে দাঁড়ানো উচিত। তবে আমাদের যা আছে তা দিয়েই আমাদের এই চলমান সেবা চালিয়ে যাব।

ওডি/কেএইচআর

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড