• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৭ মণের শান্ত'র দাম ৮ লাখ

  হোছাইন মেহেদী, লোহাগাড়া (চট্টগ্রাম)

১৪ জুলাই ২০২১, ১০:২৯
চট্টগ্রাম
ষাঁড় (ছবি : দৈনিক অধিকার)

ছোটবেলা থেকেই শখের বশে গরু পালন করে আসছেন আবদুল মন্নান। তিনি উপজেলার চুনতি ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সমশু হাজী পাড়ার মৃত আছহাব উদ্দিনের ছেলে।

গত কোরবানিতেও ১৫টি গরু বিক্রি করেছেন। এ বছর করোনার কারণে বেশি গরু পাললেননি। এবার আছে একটি দেশাল জাতের গরু। তার নাম শান্ত। যার ওজন প্রায় ১৭ মন। তার গায়ের রং লালচে। লম্বায় যেমন, উচ্চতাতেও তেমন। তাই প্রতিদিন ষাঁড়টি দেখতে দর্শনার্থীরা ভিড় করছেন।

মন্নান জানান, ছোটবেলা থেকে গরু লালনপালন করে আসছি। গরু পালন নেশার মতো হয়ে গেছে। ষাঁড়টির খাবারের জন্য তাকে প্রতিদিন প্রায় এক হাজার টাকা ব্যয় করতে হয়। ষাঁড়টি গত এগার মাস ধরে তিনি লালন পালন করে আসছেন। ৮ ফুট লম্বা ও ৫ ফুট উচ্চতার ষাঁড়টির ওজন প্রায় সতের মণ বলে জানান তিনি। এ ছাড়া ষাঁড়টির বিক্রয়মূল্য ৮ লাখ টাকা প্রত্যাশা করছেন বলে জানান তিনি। শান্ত’র (ষাঁড়) খাবারে কৃত্রিম কোনো কিছু ব্যবহার করা হয় না। প্রাকৃতিক খাদ্য খৈল, ভুট্টা, ভুসি, কলা, ভাত ও খড়-ঘাস খাওয়ানো হয়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এ এম খালেকুজ্জামান জানান, ষাঁড়টি বিক্রির জন্য উপজেলার অনলাইন হাটে ছবিসহ দেয়া হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে শান্তকে তিনি নিয়মিত চিকিৎসা দিয়ে আসছে। প্রাকৃতিক উপায়ে ষাঁড়টিকে লালন-পালন করায় তার মাংস সুস্বাদু হবে বলে তিনি জানান।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড