• রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝালকাঠি পৌরসভা ও ৩১ ইউনিয়নে ভোট সোমবার

  আতিকুর রহমান, ঝালকাঠি

১৮ জুন ২০২১, ১১:১২
নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন। (ছবি: সংগৃহীত)

ঝালকাঠি পৌরসভা ও ৩১টি ইউনিয়নে আগামী ২১ জুন নির্বাচন। এতে প্রতিদ্বন্দ্বিতা করছেন পৌর মেয়র পদে ৩ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে (পৌর এলাকায়) ১৬ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩১ জন, ইউপি চেয়ারম্যান পদে ১০১ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ৩০৭ জন এবং সাধারণ সদস্য পদে ৯৯৯ জন। ৩১৩টি কেন্দ্রের ১৫০২টি কক্ষে এ ভোট অনুষ্ঠিত হবে।

ঝালকাঠি জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, নির্বাচনে ৪ লাখ ৭৩ হাজার ৬৪০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এদিন ৩১৩ জন প্রিজাইডিং অফিসার, ১৫০২ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৩ হাজার ৪ জন পোলিং এজেন্ট দায়িত্ব পালন করবেন।

সূত্র জানায়, ঝালকাঠি পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকে বর্তমান মেয়র ও পৌর আ. লীগের সভাপতি লিয়াকত আলী তালুকদার, স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র আফজাল হোসেন নারিকেল গাছ প্রতিকে ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত হাতপাখা প্রতিকে হাবিবুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন। পৌরসভার ৯টি ওয়ার্ডের ৩টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হওয়ায় ৬টি ওয়ার্ডে ৩১ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জানা যায়, পৌর এলাকায় ২২টি ভোটকেন্দ্রে ১৩১ কক্ষে ২২ জন প্রিজাইডিং অফিসার, ১৩১ জন সহকারী প্রিজাইডিং ও ২৬২ জন পোলিং এজেন্ট দায়িত্ব পালন করবেন। পৌর এলাকায় ৩৯ হাজার ৬৩৬ জন ভোটারের মধ্যে ১৯ হাজার ৪৭৬ জন পুরুষ ও ২০ হাজার ১৬০ জন নারী ভোটার রয়েছেন। অপরদিকে জেলার ৩১টি ইউনিয়নের মধ্যে ৫টি ইউনিয়নে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে। এতে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীসহ প্রতিদ্বন্দ্বিতা করছেন ২০ জন। সংরক্ষিত সদস্য পদে ৪৯ জন এবং সাধারণ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৫৫ জন। ৪৮টি ভোটকেন্দ্রের ২৪০টি কক্ষে ৪৮ জন প্রিজাইডিং অফিসার, ২৪০ জন সহকারী প্রিজাইডিং ও ৪৮০ জন পোলিং এজেন্ট দায়িত্ব পালন করবেন। এ ৫টি ইউনিয়নে ৭৪ হাজার ৮২৯ জন ভোটারের মধ্যে ৩৮ হাজার ১৮৪ জন পুরুষ ও ৩৬ হাজার ৬৪৫জন নারী ভোটার রয়েছেন।

এছাড়া ব্যালটের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হবে ২৬টি ইউনিয়নে। চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীসহ প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮১ জন। সংরক্ষিত সদস্য পদে ২৫৮ জন এবং সাধারণ সদস্য পদে ৮৪৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২৪৩টি ভোটকেন্দ্রের ১১৩১টি কক্ষে ২৪৩ জন প্রিজাইডিং অফিসার, ১১৩১ জন সহকারী প্রিজাইডিং ও ২২৬২ জন পোলিং এজেন্ট দায়িত্ব পালন করবেন। ২৬টি ইউনিয়নে ৩ লাখ ৫৯ হাজার ১৭৫ জন ভোটারের মধ্যে ১লাখ ৮২ হাজার ৭৫৩ জন পুরুষ ও ১ লাখ ৭৬ হাজার ৪২২ জন নারী ভোটার রয়েছেন।

এরমধ্যে ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রকে চিহ্নিত করেছেন নির্বাচন পরিচালনা কমিটি। নির্বাচনকে সামনে রেখে এরই মধ্যে সাধারণ ভোটার ও দুই দলের সমর্থকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

অভিযোগ রয়েছে, আ. লীগ প্রার্থীদের পক্ষ থেকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে মোটরসাইকেল মহড়া, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের কেন্দ্রে গেলে প্রাণনাশের হুমকি ও প্রচারণায় বাধা দিয়ে মাইক ভেঙে ফেলা হচ্ছে।

জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখতে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীদের পক্ষে প্রচার-প্রচারণা ও মাঠ পর্যায়ে কাজ করতে নেতৃবৃন্দকে নির্দেশ দিয়েছেন সাবেক শিল্পমন্ত্রী, ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়কারী আমির হোসেন আমু এমপি। নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনগুলো অন্তকোন্দল ভুলে বিজয়ের জন্য কাজ করেছেন।

তবে বিদ্রোহী (স্বতন্ত্র) চেয়ারম্যান প্রার্থীদের পক্ষে গণসংযোগ কিংবা কোনো প্রচার-প্রচারণা দেখা যায়নি। এ পর্যন্ত নির্বাচনী প্রচারণায় এগিয়ে রয়েছে ক্ষমতাসীনরা।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের দাবি, উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি হিসেবে সাধারণ মানুষ তাদের ভোট দিয়ে বিজয়ী করবে।

ঝালকাঠি পৌর নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন এবং ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা অহিদুজ্জামান মুন্সি জানান, ২১ জুন সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

তারা আরও জানান, নির্বাচনকালীন আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি বিজিবি ও র‍্যাব মাঠ পর্যায়ে সক্রিয় ভূমিকা পালন করবে।

ওডি/জেআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet