• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আশ্বাসের ওপর ভিত্তি করে ঝুঁকি নিয়ে সেতু পারাপার

  তন্ময় কুমার সাহা, রায়পুরা (নরসিংদী)

১৪ জুন ২০২১, ১৭:১২
আশ্বাসের উপর ভিত্তি করে ঝুঁকি নিয়ে সেতু পারাপার
আশ্বাসের উপর ভিত্তি করে ঝুঁকি নিয়ে সেতু পারাপার করছেন পথচারীরা (ছবি : দৈনিক অধিকার)

স্থানীয় প্রশাসন কেবল আশ্বাস দিয়ে যাচ্ছেন। কাজের কাজ কোন কিছুই হচ্ছে না। দীর্ঘদিন ধরেই ঝুঁকি নিয়ে সেতুতে যান চলাচল করছে। নরসিংদীর রায়পুরার আমিরগঞ্জ ও চর আড়ালিয়া ইউনিয়নের প্রায় লক্ষাধিক মানুষ এই ঝুঁকি নিচ্ছেন। নিরুপায় হয়ে এই সড়কে চলাচল করছেন বলে জানান এলাকাবাসী।

মেঘনা নদীর শাখার উপর নির্মিত হয়েছে রাজনগর দরিয়া বালুয়াকান্দি সেতু। এই সেতুর দুই পাশের এপ্রোচের মাটি সরে গিয়ে সৃষ্টি হয়েছে বড় গর্তের। এই গর্তের ফলে প্রায় প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা।

জানা যায়, প্রায় আট বছর আগে ২কোটি টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়। চর আড়ালিয়া ইউনিয়নবাসীর প্রধান সড়ক হওয়ায় এই সেতু দিয়ে প্রতিদিন শত শত মানুষ আসা যাওয়া করে। সিএনজিচালিত অটোসহ বিভিন্ন যানবাহন এই সেতুর উপর দিয়ে ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে। প্রায়ই গাড়ি উল্টে দুর্ঘটনার শিকার হচ্ছে।

অটোরিকশা চালক আহমদ বলেন, চর আড়ালিয়া ও আমিরগঞ্জ ইউনিয়নসহ কয়েকটি ইউনিয়নের লোকজন এই সেতুর উপর দিয়ে চলাচল করে। এই সেতুর উপর দিয়ে গাড়ি উঠানো ও নামানোর সময় প্রায়ই গাড়ি উল্টে পড়ে যায়। ফলে আমরা গাড়ি চালাতে গিয়ে মারাত্মক ঝুঁকির মধ্যে আছি।

খলাপাড়া গ্রামের মুরাদ সরকার বলেন, সেতুর দুই পাশে মাটি সরে বড় ভাঙনের সৃষ্টি হওয়ায় আমাদের চলাফেরা করতে অনেক সমস্যা হচ্ছে। দিন দিন ভাঙন বড় হচ্ছে। দ্রুত এটা সংস্কার প্রয়োজন। সেতুটিতে ঝুঁকি নিয়ে উঠানামা করছে যানবাহন।

চর আড়ালিয়া ইউনিয়নের চেয়ারম্যান হাসানুজ্জামান সরকার বলেন, এই সেতুর উপর দিয়ে হাজার মানুষ চলাচল করে। প্রায় প্রতিদিনই এই সেতুর উপর দুর্ঘটনা ঘটছে। বর্তমানে এটি একটি মরণ ফাঁদে পরিণত হয়েছে। কৃষকরা তাদের উৎপাদিত ফসল আনা নেয়ার ক্ষেত্রে মারাত্মক সমস্যায় পড়ছেন।

বিষয়টি একাধিকবার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা প্রকৌশলীকে জানানো হলে তারা সরজমিনে বিষয়টি দেখে গেছে। তারা এ সেতু দ্রুত মেরামতের আশ্বাস দিলেও এখনো পর্যন্ত কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

এই সেতু সংস্কার না করার কারণে এবং চর আড়ালিয়া ইউনিয়নে পাকা রাস্তা না থাকায় এই এলাকার উন্নয়ন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। অতি দ্রুত এই সেতুর সংস্কারের দাবি জানান তিনি।

আরও পড়ুন : সেই চামেলীর বেতন-ভাতা বন্ধ হল

এ বিষয়ে রায়পুরা উপজেলা নির্বাহী প্রকৌশলী শামিম ইকবাল মুন্না বলেন, সেতুটি ২০১৩-২০১৪ অর্থ বছরে আই আর ডিবি প্রকল্প থেকে নির্মাণ করা হয়েছে। এটির দৈর্ঘ্য ১৪০ মিটার। এটি নির্মাণে ব্যয় হয়েছিল ২ কোটি টাকার উপরে। এলজিইডি থেকে ইতিমধ্যে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। শীঘ্রই আমরা এটার কাজ শেষ করবো।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড