• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাঁচ মাস পর দোহাজারীতে জন্ম-মৃত্যু নিবন্ধন চালু

  মো. কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ (চট্টগ্রাম)

১১ জুন ২০২১, ১২:২৭
চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভা
চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভা। (ছবি : দৈনিক অধিকার)

পৌরসভার নাগরিকদের সেবাসমূহের মধ্যে অন্যতম একটি সেবা জন্ম ও মৃত্যু নিবন্ধন। তবে সার্ভার জটিলতায় চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় এই সেবা বন্ধ ছিলো দীর্ঘ পাঁচ মাস।

গত জানুয়ারি মাস থেকে শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, উপবৃত্তি প্রদান, শিক্ষার্থীদের ইউনিক আইডি প্রদান, পাসপোর্ট তৈরিসহ গুরুত্বপূর্ণ অনেক কাজের জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ না পেয়ে পৌরবাসীর মধ্যে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছিলো।

দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর অবশেষে গত সোমবার (৭ জুন) থেকে পুনরায় চালু হয়েছে জন্ম মৃত্যু নিবন্ধন কার্যক্রম। বিষয়টি নিশ্চিত করেছেন দোহাজারী পৌরসভার প্রশাসক ও চন্দনাইশ উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া ইসলাম।

তিনি বলেন, ‘ইতিপূর্বে bris.gob.bd সার্ভারে দোহাজারী পৌরসভার বাসিন্দাদের অনলাইন জন্ম নিবন্ধন সম্পন্ন করা হতো। বর্তমানে bdris.gov.bd ওয়েব সার্ভারে জন্ম নিবন্ধন কার্যক্রম পরিচালনা করতে গিয়ে সমস্যার সৃষ্টি হয়। উপজেলা নির্বাহী অফিসারের একটি ইউজার আইডি থাকায় চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার উপপরিচালক কর্তৃক নিবন্ধক হিসেবে দোহাজারী পৌরসভার প্রশাসকের আরেকটি ইউজার আইডি সৃষ্টি করা সম্ভব হচ্ছিল না। পরবর্তীতে নিবন্ধক হিসেবে দোহাজারী পৌরসভার সচিবের নামে একটি ইউজার আইডি সৃষ্টি করা হয়। কিন্তু দোহাজারী পৌরসভার সচিবের নামে আলাদা ইউজার আইডি সৃষ্টি করা হলেও bdris.gov.bd সার্ভারে জন্ম নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা যাচ্ছিলো না।’

সাদিয়া ইসলাম বলেন, ‘এ সমস্যা সমাধানের জন্য রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের প্রোগ্রামারকে বিষয়টি অবগত করা হলে তিনি জানান- আবেদনকারী অনলাইন আবেদন করার সময় দোহাজারী পৌরসভার ক্ষেত্রে ওয়ার্ড নম্বর নির্বাচন করা সম্ভব না হওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছে এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সাথে আলোচনা করে রেজিস্ট্রার জেনারেল কার্যালয় কর্তৃক বিষয়টি সমাধান করা হবে। অবশেষে রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের বিশেষজ্ঞরা আন্তরিকভাবে কাজ করে সমস্যাটির সমাধান করে দিয়েছেন।’

ওডি/জেআই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড