• শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বোয়ালখালী রেললাইনের পাশে ময়লার স্তূপ, দুর্গন্ধে দূষিত হচ্ছে পরিবেশ

  এস এম শাহেদ হোসাইন ছোটন, বোয়ালখালী (চট্টগ্রাম)

০৯ জুন ২০২১, ১৩:৪৬
ছবি : দৈনিক অধিকার

চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভার পালকি কমিউনিটি সেন্টারের সামনে চট্টগ্রাম দোহাজারী রেললাইনের পাশে প্রতিনিয়ত ফেলা হচ্ছে শপিংমল ও কাঁচা বাজারের ময়লা-আবর্জনা। যা দিন দিন ময়লার পাহাড়ে পরিণত হচ্ছে। দুর্গন্ধ আর অস্বাস্থ্যকর পরিবেশে পথচারীদের নাক চেপে চরম দুর্ভোগে চলাচল করতে হচ্ছে। এতে করে যেমন মশার উপদ্রব বাড়ছে তেমনি মারাত্মকভাবে দূষিত হচ্ছে পরিবেশ।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, রেললাইনের এ স্থান দিয়ে চলাচলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে স্কুল, কলেজের শিক্ষার্থী এবং পথচারীদের। ময়লা-আর্বজনার মধ্যে যে অধিকাংশই আবার কাঁচামাল। যার কারণে ময়লাগুলো ফেলার দু-একদিনের মধ্যেই তা পচে গলে দুর্গন্ধ বের হয়। এই বর্জ্য বৃষ্টি আর পশু পাখির আচঁড়ানিতে ময়লার দুর্গন্ধ আরও প্রকট হয়ে চারিদিক ছড়িয়ে পড়ে। নিত্যদিন এসব ময়লা-আবর্জনা ফেলছে পৌরসভায় অবস্থিত শপিংমল ও কাঁচা বাজার ব্যবসায়ীরা।সড়কের পাশে ময়লার স্তূপের কারণে সৌন্দর্য নষ্ট হওয়ার পাশাপাশি পঁচা ময়লার উদ্ভট দুর্গন্ধে দূষিত হচ্ছে পরিবেশ।

স্থানীয়রা অভিযোগ করেন, বোয়ালখালী পৌরসভার ময়লা- আবর্জনা ফেলার জন্য কোন নির্দিষ্ট জায়গা ও ডাস্টবিন না থাকার ফলে ব্যবসায়ীরা যত্রতত্র স্থানে ময়লা-আবর্জনা ফেলছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় বাসিন্দা বলেন, প্রতিনিয়ত যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলার কারণে সড়কে চলাচল করতে নানা সমস্যা হচ্ছে। দুর্গন্ধে রাস্তায় হাঁটা যায় না। গাড়ি দিয়ে চলাচল করতে হলেও নাক-মুখ চেপে রাখতে হয়।

স্থানীয় পথচারী আমির হোসেন বলেন, প্রতিদিন এই রাস্তা দিয়ে যাতায়াত করি। ময়লা-আবর্জনার স্তূপের কাছে এলে নাক-মুখ চেপে বসে থাকি। দুর্গন্ধের কারণে নিঃশ্বাস নিতে পারি না।

বোয়ালখালীর পৌরসভার মেয়র হাজী আবুল কালাম আবু এ ব্যাপারে বলেন, রেললাইনের পাশে ময়লা-আবর্জনা ফেলছে শপিংমল ও কাঁচা বাজার ব্যবসায়ীরা। ময়লা-আবর্জনা না ফেলার জন্য আমি বার বার কড়া নির্দেশনা দিলেও তারা নির্দেশ মানছেন না। আমাদের পরিচ্ছন্নতা কর্মীর সংকট এর কারণে ময়লা-আবর্জনা পরিষ্কার করতে সমস্যা হচ্ছে।

তিনি আরও বলেন, ময়লা-আবর্জনা ফেলার জন্য নির্দিষ্ট একটি জায়গা করার জন্য চেষ্টা করছি। নির্দিষ্ট একটি জায়গা হলে যত্রতত্র স্থানে ময়লা-আবর্জনা আর কেউ ফেলতে পারবে না। যারা রেললাইনের পাশে ময়লা-আবর্জনা ফেলছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড