• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিদিন নমুনা জট বাড়ছে রামেক ল্যাবে

  রাজু আহমেদ, রাজশাহী

০৮ জুন ২০২১, ১১:২৮
ছবি : সংগৃহীত

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা পরীক্ষা ল্যাবে (পিসিআর ল্যাব) প্রতিদিনই বাড়ছে নমুনা জট। দুইটি পিসিআর মেশিনে প্রতিদিন পাঁচ সিফটে কাজ করেও নমুনা জট কমানো সম্ভভ হচ্ছে না।

সোমবার (৭ জুন) পর্যন্ত ল্যাবটিতে ৯০০ নমুনা জমা পড়ে আছে। আর নির্ধারিত সময়ের মধ্যে নমুনা পরীক্ষা করতে না পারায় জটে পড়া নমুনাগুলো নষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এদিকে ল্যাব চালু হওয়ার বছর পেরিয়ে গেলেও জনবল সংকট এখন পর্যন্ত কাটেনি।

ল্যাবটিতে মাত্র তিনজন টেকনোলজিস্ট দিয়ে প্রতিদিন দুইটি মেশিনে ৪-৫ সিফটে নমুনা পরীক্ষা করতে হচ্ছে। প্রতিদিন গড়ে ৩৭৬ থেকে ৪৭০ জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে (প্রতি সিফটে ৯৪)। এতে করে টেকনোলজিস্টদের ওপর বাড়তি চাপ পড়ছে। কাজের চাপে অসুস্থ হয়ে পড়ায় তিন জন টেকনোলজিস্টের একজনকে এরই মধ্যে হাতে ফিজিও থেরাপি নিতে হচ্ছে।

রামেক ল্যাবের একটি সূত্রের দেয়া তথ্য মতে, প্রতিদিন গড়ে ৭শ-৮শ নমুনা এসে জমা পড়ছে রাজশাহী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে। রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার মধ্যে নাটোর, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ এবং রাজশাহীর নমুনা আসছে নিয়মিত। এর মধ্যে স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মোতাবেক চাঁপাইনবাবগঞ্জ থেকে আসা নমুনাগুলোকে নিয়মিত পরীক্ষা করে রিপোর্ট দিতে হচ্ছে। এতে করে অন্যান্য জেলার বিশেষ করে রাজশাহীর নুমানাগুলো জমা পড়ে থাকছে। আর নির্ধারিত দিনের মধ্যে নমুনা পরীক্ষা করতে না পারায় জটে পড়া নমুনাগুলো নষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) পিসিআর ল্যাব এবং ভাইরোলজি বিভাগের প্রধান ডা. সাবেরা গুলনেহার জানান, রামেকের দুইটা পিসিআর মেশিনে পাঁচ সিফটে কাজ চলছে। প্রতি সিফটে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব। তিনজন টেকনোলজিস্ট, দুইজন ডাক্তার ও একজন মলিকুলার বায়োলজিস্ট এই পাঁচজন জনবল দিয়ে চলছে ল্যাব। রাজশাহী অঞ্চলে করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় নমুনা আসছে বেশি। আর তাই ল্যাবে নমুনা জট দেখা দিয়েছে। দিন-রাত কাজ করেও জট কামন সম্ভব হচ্ছে না।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড