• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুন্দরবনে চিংড়ির রেণু পোনা উদ্ধার

  মোংলা প্রতিনিধি

০৭ জুন ২০২১, ১৬:০১
সুন্দরবনে চিংড়ির রেণু পোনা উদ্ধার
সুন্দরবনে চিংড়ির রেণু পোনা উদ্ধার (ছবি : দৈনিক অধিকার)

সুন্দরবন সংলগ্ন শ্যালা নদী ও মোংলার জয়মনিতে অভিযান চালিয়ে চিংড়ির রেণু পোনা জব্দ করা হয়েছে। সোমবার (৭ জুন) সকালে বনবিভাগ ও নৌ পুলিশ অভিযান চালিয়ে ৩০ হাজারের মত এ পোনা জব্দ করে।

পূর্ব সুন্দরবনের এসিএফ (সহকারী বন সংরক্ষক) মো. এনামুল হক ও চাঁদাপাই নৌ থানার ওসি মো. তজিমুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। তবে এসময় জেলেরা পালিয়ে যান বলে দাবি করেন তারা।

এসিএফ এনামুল হক বলেন, সুন্দরবনের নদ-নদীতে রেণু পোনা (গলদা ও বাগদা চিংড়ি) ধরা নিষিদ্ধ। তারপরও দীর্ঘদিন ধরে এক শ্রেণীর অসাধু জেলে-মহাজনরা অধিক মুনাফার লোভে কিছু জেলেদের দিয়ে এই পোনা শিকার করাচ্ছেন।

সোমবার (৭ জুন) সকালে এমন খবরে নৌ পুলিশের সহায়তায় সুন্দরবনের শ্যালা নদীতে বনরক্ষী মিজানুর রহমানের নেতৃত্বে অভিযান চালানো হয়। এসময় তাদের অভিযান টের পেয়ে জেলেরা রেণু পোনা ফেলে পালিয়ে যায় বলে জানান তিনি।

এসব পোনা বাগেরহাটের ফকিরহাট, মোল্লার হাট, মোড়েলগঞ্জসহ দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি এলাকায় জেলে মহাজনরা বিক্রি করেন বলেও এসিএফ এনামুল হকের ভাষ্য। তবে জেলে মহাজনদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হচ্ছে না, ‘জানতে চাইলে তিনি বলেন, তাদের বিরুদ্ধে শিগগিরই অভিযান হবে’।

আরও পড়ুন : অস্তিত্ব সংকটে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো

এদিকে, জেলেদের ফেলে রাখা ৩০ হাজার রেণু পোনা আবার নদীতেই অবমুক্ত করা হয়েছে বলে জানান এসিএফ এনামুল হক।

ওডি/এএইচ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড