• শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাটহাজারীতে ভূমি সেবা সপ্তাহ-২০২১ শুরু

  মো. মনসুর, হাটহাজারী (চট্টগ্রাম)

০৭ জুন ২০২১, ১৫:২৫
ছবি : দৈনিক অধিকার

'অনলাইনে খাজনা দেবো, ঘরে বসেই দাখিলা পাবো' এই প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রামের হাটহাজারীতে ভূমি সেবা সপ্তাহের শুভ উদ্বোধন হয়েছে। ভূমি সেবা সপ্তাহ চলবে আগামী ১০ জুন পর্যন্ত।

রবিবার (৬ জুন) হাটহাজারী উপজেলা ভূমি অফিস ও সদর ইউনিয়ন ভূমি অফিসের আয়োজনে ভূমি সেবা সপ্তাহ-২০২১ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ রুহুল আমিন।

সকল ভূমি মালিকদেরকে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধে উৎসাহিত করে অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, এ বছর ৩০ জুনের পর থেকে প্রচলিত (ম্যানুয়েল) পদ্ধতিতে আর ভূমি উন্নয়ন কর আদায় হবে না। ভূমির মালিকানা সংক্রান্ত জটিলতা এড়াতে প্রত্যেক ভূমি-মালিককেই অনলাইনে নিবন্ধন সম্পন্ন করতে হবে এবং নিবন্ধন-পরবর্তী ভূমি অফিসে যোগাযোগ করে মালিকানা সংক্রান্ত যাবতীয় তথ্য অনলাইনে এন্ট্রি নিশ্চিত করতে হবে। নিজে না পারলে সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসেও নিবন্ধন করা যাবে।

তিনি আরও বলেন, সরকারের লক্ষ্য হচ্ছে ভূমির হয়রানি কমিয়ে আনতে শতভাগ ডিজিটাল করে মানুষ যেন ঘরে বসেই অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারে সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। প্রথমে হয়তো কিছুটা ভুল-ভ্রান্তি হতেই পারে, তারপরও আস্তে আস্তে সব ঠিক হয়ে যাবে।

তিনি উদাহারণ দিয়ে বলেন, বিকাশ বা নগদের মাধ্যমে যেমন বিদ্যুৎ বিল পে করা যায়, ঠিক তেমনি এই ভূমি উন্নয়ন করও একদিন ঘরে বসে পরিশোধ করতে পারবে। তাই ভূমি মালিকরা অনলাইনে নিবন্ধন সম্পন্ন করে তারা যেন ভূমি উন্নয়ন কর অনলাইনের মাধ্যমে পরিশোধ করতে পারে সেটির উপর আরও গুরুত্ব দিতে হবে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শরীফ উল্লাহ'র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- প্রেস ক্লাবের সভাপতি কেশব কুমার বড়ুয়া, দৈনিক পূর্বদেশ পত্রিকার প্রতিনিধি আবু তালেব প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন- ভূমি অফিসের কানুনগো এমএ সাত্তার খান, নাজির আক্রাম হোসেন, অফিস সহকারী আহাম্মদ ছগীর, সদর ইউনিয়ন ভূমি অফিস কর্মকর্তা আকতার কামাল চৌধুরী, ভূমি অফিসের কর্মচারী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিসহ সেবা গ্রহীতারা।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড