• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশকে ভূমিকম্প সহনীয় রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে কাজ করছে সরকার : দুর্যোগ প্রতিমন্ত্রী

  পলাশ প্রতিনিধি (নরসিংদী)

০৫ জুন ২০২১, ১২:৩৪
ছবি : দৈনিক অধিকার

দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো এনামুর রহমান বলেছেন, আগামী ২০৭১ সালের মধ্যে বাংলাদেশকে ভূমিকম্প সহনীয় রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে সরকার দেশে সকল সরকারি-বেসরকারি স্থাপনাগুলোকে ভূমিকম্প সহনীয় হিসেবে গড়ে তুলতে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড আইন গেজেট আকারে প্রকাশ করেছে। এটি বাস্তবায়ন হলে দেশে ভূমিকম্প সহনীয় নিরাপদ ভবন গড়ে উঠবে।

শুক্রবার (৪ জুন) বিকালে নরসিংদীর ঘোড়াশালে বাংলাদেশ জুটমিল পরিদর্শনে এসে সাংবাদিকদের এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, ভূমিকম্পের আগাম বার্তা পেতে দেশের ৮টি বিভাগে ৮টি আরলি ওয়ার্নিং সিস্টেম ইন্টিমেটের কাজ শুরু করা হয়েছে। এছাড়া ভূমিকম্পের ক্ষতি রোধে ঢাকাকে ৮টি জোনে ভাগ করে ৩৬ হাজার ভলেন্টিয়ার নিয়োগ দেয়াসহ বিভিন্ন প্রকল্প হাতে নেয়া হয়েছে।

ডা. মো এনামুর রহমান আরও বলেন, যারা বিল্ডিং কোড আইন মানবে না তাদেরকে ভবন করার অনুমতি দেয়া হবে না। এছাড়া দেশে যে সকল পুরাতন বহুতল ভবন বা স্থাপনা রয়েছে সেগুলো নতুন করে বিল্ডিং কোড ডিজাইনের আওতায় আনতে ইতোমধ্যে জাপানি সংস্থা জাইকার সঙ্গে আলোচনা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন- স্থানীয় সংসদ সদস্য ডা. আনোয়ারুল আশরাফ খান দিলিপ, নরসিংদী পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন, বাংলাদেশ জুটমিলের ব্যবস্থাপক আবুল কাসেম মেহাম্মদ হান্নানসহ বিভিন্ন কর্মকর্তা।।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড